বিএম কলেজে শিক্ষার্থীদের তীব্র আন্দোলনে ফি কমাতে বাধ্য হলেন কলেজ কর্তৃপক্ষ

প্রকাশিত: ৫:০৭ অপরাহ্ণ, আগস্ট ১১, ২০২১

বিএম কলেজে শিক্ষার্থীদের তীব্র আন্দোলনে ফি কমাতে বাধ্য হলেন কলেজ কর্তৃপক্ষ

স্টাফ রিপোর্টার ॥ দীর্ঘদিন যাবৎ কলেজ বন্ধ। কিন্তু নির্ধারিত ফি জমা দিতে নোটিশ দেয়াকে কেন্দ্র করে উত্তাল হয়ে উঠে বরিশাল বিএম কলেজ। ছাত্ররা এক পর্যায়ে সগক অবরোধ করে। শেষ পর্যন্ত কলেজ কর্তৃপক্ষ কলেজ ফিঁ হ্রাসের সিদ্ধান্ত নিলে আন্দোলন প্রত্যাহার করে নেয়া হয়।

শিক্ষার্থীরা জানান, করোনার সময় দীর্ঘ দুই বছর ধরে কলেজ বন্ধ, তবুও কর্তৃপক্ষ সেমিনার, স্কাউট, শিক্ষাসফর, ম্যাগাজিনসহ বিভিন্ন অযাচিত খাতে ফি ধরেছে। এ অবস্থায় অযাচিত ফি মওকুফ করে শুধু বিশ্ববিদ্যালয় নির্ধারিত ফি নেয়ার দাবি জানানো হয়েছে। সম্মান দ্বিতীয় বর্ষের পরীক্ষার সেশন চার্জ ও পরীক্ষার রেজিস্ট্রেশন ফিসহ কলেজ থেকে নির্ধারিত ফি মওকুফের দাবিতে বরিশালে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন ব্রজমোহন কলেজের শিক্ষার্থীরা।

পরে কলেজ প্রশাসন তাদের দাবি মেনে নিয়ে সব মিলিয়ে ফি ৬০০ টাকা কমালে শিক্ষার্থীরা বেলা দেড়টার দিকে অবরোধ তুলে নেয়। এর আগে প্রশাসনিক ভবনের সামনের সড়কে বুধবার সকাল সাড়ে ১০টা থেকে তারা অবরোধ করে আন্দোলন শুরু করে। দাবি না মানা পর্যন্ত তারা তাদের আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন। পরে কলেজ কর্তৃপক্ষ থেকে ফি কমানোর সিদ্ধান্তের ঘোষণা আসলে শিক্ষার্থীরা অবরোধ তুলে নেন।

এ বিষয়ে কলেজ অধ্যক্ষ গোলাম কিবরিয়া বলেন, ‘প্রথমে আমরা বিষয়টি নিয়ে শিক্ষার্থী ও ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করেছি। পরে কিছু টাকা কমানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।’
বরিশাল কোতোয়ালি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নুরুল ইসলাম বলেন, ‘পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে প্রথম থেকে সেখানে পুলিশ মোতায়েন করা হয়েছিল। শিক্ষার্থীরা সুষ্ঠুভাবে অবরোধ কার্যক্রম করেছেন।’

সংবাদটি শেয়ার করুন

এ সংক্রান্ত আরও সংবাদ