অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ের শীর্ষে সাকিব

প্রকাশিত: ৫:২৩ অপরাহ্ণ, আগস্ট ১১, ২০২১

অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ের শীর্ষে সাকিব

অস্ট্রেলিয়াকে ধসিয়ে দিতে রেখেছেন বড় অবদান। বোলিংয়ে ছিলেন দুর্দান্ত, ব্যাটিংয়ে ছোট ছোট, অথচ কার্যকরি কিছু ইনিংস খেলেছেন। তাতেই বাংলাদেশ অস্ট্রেলিয়াকে হারিয়েছে ৪-১ ব্যবধানে। এমন পারফরম্যান্সের সুবাদে সাকিব আল হাসান আবারও চলে এসেছেন টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ের শীর্ষে। বুধবার র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে আইসিসি।

সুখবর আছে মুস্তাফিজুর রহমানেরও। বাংলাদেশ জাতীয় দলের এই তারকা ক্রিকেটার অস্ট্রেলিয়ার বিপক্ষে সাফল্যের পুরস্কার পেলেন। টি-টোয়েন্টি বোলারদের র‌্যাঙ্কিংয়ে ২০ ধাপ এগিয়ে মুস্তাফিজ উঠে এসেছেন সেরা দশে। অজিদের বিপক্ষে সদ্য শেষ সিরিজে ৭ উইকেট নিয়েছেন দ্য ফিজ।

দুঃসময় কাটিয়ে সাকিব ঠিক ফেরার মতোই ফিরেছেন। ঘরের মাঠে সদ্য শেষ অস্ট্রেলিয়ার বিপক্ষে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে দারুণ দাপট দেখিয়েছেন তিনি। বিশেষ করে বল হাতে একটা ম্যাচ ছাড়া প্রতিটিতেই সেই চেনা ছন্দে ছিলেন। অজিদের বিপক্ষে সিরিজের শেষ ম্যাচে ৩.২ ওভারে ১ মেডেন ও ৯ রানে নেন ৪ উইকেট।

তার পথ ধরে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে প্রথম ক্রিকেটার হিসেবে ১ হাজার রান ও ১০০ উইকেটের ডাবল পূর্ণ করেন সাকিব। একইসঙ্গে বিশ্বের দ্বিতীয় বোলার হিসেবে টি-টুয়েন্টিতে একশ উইকেট নেওয়ার মাইলফলক স্পর্শ করেন তিনি। তবে এই ফরম্যাটে ব্যাটিংয়ে এক হাজার রান ও একশ উইকেট নেওয়ার যে কীর্তি গড়েছেন, যা নেই আর কারোর।

সেই সাফল্যের রেশ থাকতেই এবার র‌্যাঙ্কিংয়ে সুখবর। ২০১৭ সালের অক্টোবরের পর ফের টি-টোয়েন্টি অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠলেন সাকিব। দুইয়ে নেমে গেলেন আফগানিস্তানের মোহাম্মদ নবি। দুজনের রেটিং পয়েন্টের ব্যবধান যদিও মাত্র ১। সবচেয়ে বড় কথা-র‌্যাঙ্কিংয়ের সিংহাসন পুনরুদ্ধার করলেন তিনি।

এর আগেই ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে আছেন সাকিব। টেস্টে আছেন পাঁচে রয়েছেন বাংলাদেশের এই তারকা ক্রিকেটার। গত মাসটাও ভাল কেটেছে সাকিবের। জিম্বাবুয়ে সফরে সাফল্যের পথ ধরে আইসিসির প্লেয়ার অব দ্য মান্থ- এর সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন তিনি।

সংবাদটি শেয়ার করুন