আবারো ভেঙে পরলো ব্রিজ ঃ বরিশালের সাথে ৩ রুটের বাস চলাচল বন্ধ

প্রকাশিত: ৭:০১ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৫, ২০২১

আবারো ভেঙে পরলো ব্রিজ ঃ বরিশালের  সাথে ৩ রুটের বাস চলাচল বন্ধ

আবারো ভেঙে পরলো বরিশাল-বানারীপাড়া সড়কের বেইলি ব্রিজটি। পাথর বোঝাই ট্রাকের ভারে সড়কের বাবুগঞ্জ উপজেলার মাধবপাশা ইউনিয়ন পরিষদ সংলগ্ন স্থানে বুধবার ভোরে ব্রিজটি ভেঙে পরেছে। ফলে বরিশালের সাথে ৩টি রুটের সবধরনের যান চলাচল বন্ধ রয়েছে।
স্থানীয়রা জানান, ভোরে পাথরবোঝাই একটি ট্রাক পিরোজপুর থেকে বরিশালে আসার পথে এ দুর্ঘটনা ঘটে। বরিশাল সদরের সাথে বানারীপাড়া ও পিরোজপুরের নেছারাবাদসহ বেশ কয়েকটি উপজেলায় যোগাযোগের একমাত্র মাধ্যম এ সড়ক। এক দশক আগে মাধবপাশা ইউনিয়ন পরিষদ সংলগ্ন খালের ওপর ঝুঁকিপূর্ণ ব্রিজটি সংস্কারের জন্য উদ্যোগ গ্রহণ করে সড়ক ও জনপথ বিভাগ। ওইসময় সড়কের পাশে বিকল্প যোগাযোগ ব্যবস্থা হিসেবে বেইলি ব্রিজটি নির্মাণ করা হয়। ওই ব্রিজ দিয়ে এতোদিন গাড়ি চলাচল করছিল। তবে অস্থায়ী বেইলি ব্রিজটি ভেঙে পড়ায় বরিশালের সাথে নেছারাবাদ ও বানারীপাড়ার সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পরেছে।
বিষয়টি নিশ্চিত করে বরিশাল এয়ারপোর্ট থানার ওসি কমলেশ চন্দ্র হালদার বলেন, ব্রিজটি ভেঙে খালে পরেছে। একইভাবে ট্রাকটিও পরে রয়েছে। ট্রাক উদ্ধার করার চেষ্টা চলছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ব্রিজ সংস্কার না করা পর্যন্ত যান চলাচল স্বাভাবিক হচ্ছে না। বরিশাল জেলা বাস মালিক গ্রুপ সমিতির যুগ্ম সম্পাদক কিশোর কুমার দে জানান, যাত্রীদের ভোগান্তি লাঘবে বুধবার বেলা এগারোটা থেকে তারা নথুল্লাবাদ থেকে মাধবপাশার ভাঙা ব্রিজের এপার পর্যন্ত এবং ওপার থেকে বানারীপাড়া ও নেছারাবাদ পর্যন্ত বাস চলাচল চালু করেছেন।
বাবুগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান কাজী ইমদাদুল হক দুলাল বলেন, বরিশাল জেলা ও বাবুগঞ্জ উপজেলার সঙ্গে বানাড়ীপাড়া ও স্বরুপকাঠী উপজেলার সঙ্গে যোগাযোগে সরাসরি বাস, অটোরিকশাসহ বিভিন্ন যানবাহন ওই সেতু দিয়ে চলাচল করে। ফলে সেতুটি ভেঙে পড়ায় জেলার সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এতে দুর্ভোগে পড়েছে এসব এলাকার লক্ষাধিক মানুষ।
বাবুগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আমীনুল ইসলাম বলেন, ভেঙে পড়া সেতুটি সংস্কারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সড়ক ও জনপথ বিভাগের সঙ্গে যোগাযোগ করে ব্যবস্থা নিতে বলা হয়েছে। বরিশাল সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মাসুদ সুমন বলেন, দুর্ঘটনার খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করা হয়েছে। ক্ষতিগ্রস্ত সেতুটি মেরামত করে যান চলাচলের ব্যবস্থা করা হচ্ছে।
স্থানীয় প্রত্যক্ষদর্শীরা জানান, পাথর বোঝাই ট্রাকটি বরিশাল থেকে বানারিপাড়ার দিকে যাচ্ছিলো। ব্রিজের মাঝ বরাবর এলে সেটি আংশিক ভেঙে ট্রাকসহ খালে পড়ে যায়। এরপর থেকে ওই সড়কে যান চলাচল বন্ধ রয়েছে। সড়কের দুই পাশে আটকা পড়েছে এ সড়কে চলাচল কারি কয়েক শতাধিক যানবাহন, হাজারো যাত্রী। এ রিপোর্ট লেখার সময় পর্যন্ত সেতুটি মেরামতের কোনো উদ্যোগ গ্রহণ করা হয়নি।

সংবাদটি শেয়ার করুন

এ সংক্রান্ত আরও সংবাদ