করোনায় শনাক্তের হার ৩ এর নিচে

প্রকাশিত: ৫:৫৭ অপরাহ্ণ, অক্টোবর ৬, ২০২১

করোনায় শনাক্তের হার ৩ এর নিচে

দেশে করোনা সংক্রমণে গত ২৪ ঘণ্টায় (গতকাল মঙ্গলবার সকাল আটটা থেকে আজ বুধবার সকাল আটটা পর্যন্ত) আরও ২১ জনের মৃত্যু হয়েছে। এ সময় নতুন রোগী শনাক্ত হয়েছে ৭০৩ জন।

আজ বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। গত ২৪ ঘণ্টায় মোট ২৪ হাজার ৩৭৬ জনের নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার দাঁড়িয়েছে ২ দশমিক ৮৮ শতাংশ। এ নিয়ে টানা ১৬ দিন ধরে শনাক্তের হার ৫ শতাংশের নিচে রয়েছে।

আগের দিন করোনায় সারা দেশে ২৩ জনের মৃত্যু হয়, রোগী শনাক্ত হয়েছিল ৬৯৪ জন। রোগী শনাক্তের হার ছিল ২ দশমিক ৭২ শতাংশ।

সংক্রমণের শুরু থেকে এখন পর্যন্ত দেশে মোট ১৫ লাখ ৬০ হাজার ১৫৫ জনের করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে মৃত্যু হয়েছে ২৭ হাজার ৬৩৫ জনের। আর সুস্থ হয়েছেন ১৫ লাখ ২১ হাজার ১১৩ জন। সবশেষ ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৮১৭ জন।

সবশেষ ২৪ ঘণ্টায় যে ২১ জনের মৃত্যু হয়েছে, তাঁদের মধ্যে পুরুষ ৯ ও নারী ১২ জন। এ সময় সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ঢাকা ও চট্টগ্রাম বিভাগে, এই দুই বিভাগে ৮ জন করে মারা গেছেন। এ ছাড়া খুলনা বিভাগে ২ জন, রংপুর বিভাগে ২ জন ও সিলেট বিভাগে ১ জনের মৃত্যু হয়েছে। রাজশাহী, বরিশাল ও ময়মনসিংহ বিভাগে গত ২৪ ঘণ্টায় কারো মৃত্যু হয়নি।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনার সংক্রমণ দেখা দেয়। কয়েক মাসের মধ্যে এ ভাইরাস বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে। বাংলাদেশে প্রথম করোনার সংক্রমণ শনাক্ত হয় গত বছরের ৮ মার্চ।

এরপর বিভিন্ন সময় সংক্রমণ কমবেশি হয়েছে। গত ২৬ মে স্বাস্থ্য অধিদপ্তর ১৭ জনের মৃত্যুর কথা জানিয়েছিল। এরপর ক্রমেই করোনায় মৃত্যু ও রোগী শনাক্তের সংখ্যা বাড়তে থাকে। আগস্টের দুই দিন দেশে সর্বোচ্চ ২৬৪ জন করে মারা যান। আগস্টে দেশে করোনার গণটিকা দেওয়া শুরু হয়। এরপর দেশে করোনার সংক্রমণ ও মৃত্যু কমতে শুরু করে।

সংবাদটি শেয়ার করুন