হিজলায় মিলেছে গ্যাস

প্রকাশিত: ৬:৪৫ অপরাহ্ণ, জানুয়ারি ২০, ২০২২

হিজলায় মিলেছে গ্যাস

বরিশালের হিজলা উপজেলার একটি গ্রামে অগভীর নলকূপ বসাতে গিয়ে পানির বদলে পাওয়া গেছে প্রাকৃতিক গ্যাস। সেই গ্যাস থেকে আগুনও জ্বলছে। এমন দৃশ্য দেখার জন্য গতকাল বুধবার সন্ধ্যা থেকে উপজেলার গুয়াবাড়িয়া ইউনিয়নের কোড়ালিয়া গ্রামে উৎসুক মানুষের ভিড় জমে।

খবর পেয়ে আজ বৃহস্পতিবার সকালে ঘটনাস্থল পরিদর্শন করেন হিজলা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বকুল চন্দ্র কবিরাজ। এ সময় তিনি জায়গাটি সংরক্ষণের নির্দেশ দেন।

স্থানীয় লোকজন জানান, কোড়ালিয়া গ্রামের ইসরাফিল আকন নামের এক কৃষক ধানখেতে সেচ দেওয়ার জন্য গতকাল সকালে বাড়ির দক্ষিণ পাশে মিস্ত্রি ও শ্রমিক দিয়ে অগভীর নলকূপ স্থাপনের কাজ শুরু করেন। সন্ধ্যার দিকে শ্রমিকেরা প্রায় ৭০ ফুট খনন করার পর পানির স্তর পাচ্ছিলেন না। পরে তাঁরা আরও গভীরে যাওয়ার জন্য খনন (বোরিং) কাজ চালাতে থাকেন। এর কিছুক্ষণ পরই দেখেন ভূগর্ভ থেকে পানি নয়, বোরিং করা পাইপ দিয়ে গ্যাস বের হয়ে আসছে। শ্রমিকদের কাছে খটকা মনে হলে তাঁরা লোকজনকে ডেকে এনে বিষয়টি দেখান। এরপর গন্ধ শুঁকে তাঁরা গ্যাস উদ্‌গিরণের বিষয়টি নিশ্চিত হন। আরও নিশ্চিত হতে তাঁরা পাইপের মাথায় দেশলাই দিয়ে আগুন ধরান।

জমির মালিক ইসরাফিল আকন বলেন, ব্রি–ধানের ব্লকে সেচ দেওয়ার জন্য নলকূপ বসানো হচ্ছিল। তবে খনন করে ৭০ ফুট গভীরে যাওয়ার পরও পানির দেখা পাওয়া যায়নি বলে আরও খনন করা হচ্ছিল। এরপর পাইপ দিয়ে গ্যাস বের হয়ে আসতে থাকে, বিষয়টি নিশ্চিত হওয়ার পর রাতেই উপজেলা প্রশাসনকে বিষয়টি ফোন করে জানান।

এদিকে গ্যাস উদ্‌গিরণের খবর আশপাশের এলাকায় ছড়িয়ে পড়লে আজ সকাল থেকেই উৎসুক জনতা সেখানে ছুটে আসতে থাকেন। দুপুর গড়াতে সেখানে

আজ সকাল সাড়ে ১০টার দিকে ঘটনাস্থল পরিদর্শন করেন ইউএনও বকুল চন্দ্র কবিরাজ। দুপুরে তিনি বলেন, পাইপ দিয়ে গ্যাস নির্গমনের খবর পেয়ে তিনি সেখানে গিয়েছিলেন, ঘটনাটি সত্য। তবে জায়গাটি আপাতত সংরক্ষণ করে রাখা হয়েছে। ওই গ্যাস থেকে যেন বড় কোনো দুর্ঘটনা না ঘটে, সে জন্য জমির মালিককে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে। বিষয়টি পরীক্ষা-নিরীক্ষা ও অনুসন্ধানের জন্য বাপেক্স ও পেট্রোবাংলাকে জানানো হবে। তারা পরিদর্শন করে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

সংবাদটি শেয়ার করুন