করোনা ॥ সব হাসপাতাল প্রস্তুত রাখার পরামর্শ

প্রকাশিত: ৭:৪০ অপরাহ্ণ, ডিসেম্বর ২৬, ২০২২

করোনা ॥ সব হাসপাতাল প্রস্তুত রাখার পরামর্শ

আবার করোনা হানা দিচ্ছে। ওমিক্রনের নতুন উপধরন বিএফ.৭ এর প্রভাবে চীন, ভারতসহ বিভিন্ন দেশে আবারও কোভিড-১৯ সংক্রমণ আশঙ্কাজনক হারে বাড়ছে। এই অবস্থায় দেশের সব কোভিড-১৯ ডেডিকেটেড হাসপাতালসহ অন্যান্য হাসপাতালগুলোকে চিকিৎসা সেবা দিতে প্রস্তুত রাখার জন্য স্বাস্থ্য অধিদপ্তরকে পরামর্শ দিয়েছে কোভিড-১৯ জাতীয় কারিগরি পরামর্শক কমিটি।
সোমবার (২৬ ডিসেম্বর) কারিগরি পরামর্শক কমিটির পক্ষ থেকে স্বাস্থ্য অধিদপ্তরে এসব পরামর্শ পৌঁছে দেওয়া হয়েছে। কারিগরি পরামর্শক কমিটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সম্প্রতি ভারত ও চীনসহ পৃথিবাীর অনেক দেশে নতুন ধরনের করোনা সংক্রমণ দেখা দিয়েছে এবং বৃদ্ধি পেয়েছে। তাই বাংলাদেশে করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য যে বিশেষ শয্যা, আইসিইউ ব্যবস্থা ও জনবল ছিলো, তা বর্ধিত হারে আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য যথাযথভাবে প্রস্তুত রাখার সময় এসেছে।
কারিগরি পরামর্শক কমিটি আরও জানায়, ওমিক্রনের নতুন ধরন অত্যন্ত সংক্রামক। সম্প্রতি চীন, ও ভারতে জেনেটিক সিকুয়েন্স পরীক্ষার মাধ্যমে জানা গেছে, এসব দেশে ওমিক্রন ধরনের বিএফ.৭ উপধরনের কারণে সংক্রমণ বৃদ্ধি পেয়েছে। প্রতিবেশী দেশগুলোয় সংক্রমণ বাড়লে বাংলাদেশেও সেই সংক্রমণের আশঙ্কা থাকে।

সংবাদটি শেয়ার করুন