আরও হাড় কাঁপানো শীত আসছে

প্রকাশিত: ৪:৪৪ অপরাহ্ণ, জানুয়ারি ৩, ২০২৩

আরও হাড় কাঁপানো শীত আসছে

কুড়িগ্রামের রাজারহাট থেকে সিলেটের শ্রীমঙ্গল। এরপর চুয়াডাঙ্গা। সবশেষে গতকাল সোমবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয় উত্তরের জনপদ পঞ্চগড়ের তেঁতুলিয়ায়। গত ১৫ ডিসেম্বর থেকে এভাবে ধাপে ধাপে মৃদু শৈত্যপ্রবাহ চলছে। দুই জেলা থেকে চার জেলায় শৈত্যপ্রবাহ বিস্তৃত হয়েছে।

তবে গতকাল থেকে তাপমাত্রা বাড়ছে। দিনে রোদ থাকায় রাজধানীতেও শীতের অনুভূতি কিছুটা কম। তবে আবারও হাড় কাঁপানো শীত আসার বার্তা দিল আবহাওয়া অধিদপ্তর। থাকবে তিনটি শৈত্যপ্রবাহ।

আবহাওয়া অধিদপ্তরের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়, এ মাসে তিনটি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। তবে কোনো শৈত্যপ্রবাহেই তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামবে না। ঢাকায় এবারও শৈত্যপ্রবাহের তেমন প্রভাব দেখা যাবে না।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক আজিজুর রহমান বলেন, গত মাসের তুলনায় জানুয়ারিতে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাত হতে পারে। তবে এ মাসে অন্তত তিনটি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। এর মধ্যে একটি মাঝারি ধরনের শৈত্যপ্রবাহও রয়েছে। তিনি বলেন, এ মাসে দেশের উত্তর, উত্তর-পশ্চিম, উত্তর-পূর্ব ও মধ্যাঞ্চল এবং নদনদীর অববাহিকায় মাঝারি বা ঘন কুয়াশা এবং অন্য এলাকায় হালকা থেকে মাঝারি কুয়াশা পড়তে পারে। ঘন কুয়াশা কখনও কখনও দুপুর পর্যন্ত থাকতে পারে। শ্রীমঙ্গল, রাজারহাট ও তেঁতুলিয়ার ওপর দিয়ে গতকালও মৃদু শৈত্যপ্রবাহ বয়ে গেছে।

সংবাদটি শেয়ার করুন