১২৩২ টাকার এলপিজি বরিশালে বিক্রি হচ্ছে ১৪০০ টাকায়

প্রকাশিত: ৭:০৬ অপরাহ্ণ, জানুয়ারি ২৫, ২০২৩

১২৩২ টাকার এলপিজি বরিশালে বিক্রি হচ্ছে ১৪০০ টাকায়

জিয়া শাহীন ॥ রান্নার জন্য অপরিহার্য এলপিজির মূল্য সরকার নির্ধারণ করে। ২ জানুয়ারী বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন সর্বশেষ ১২ কেজির এলপিজির মূল্য নির্ধারণ করে দেয় ১২৩২ টাকা। কিন্তু বরিশালে এ মূল্যে কোন সিলিন্ডার গতকাল পর্যন্ত বিক্রি হয়নি। বাজার ঘুরে দেখা গেছে সরকার নির্ধারিত মূল্যকে বৃদ্ধাঙ্গুল দেখিয়ে বাজারে ১২ কেজির সিলিন্ডার বিক্রি হচ্ছে ১৪০০ টাকায়।
বরিশালে লার্ভজ কোম্পানির ডিস্ট্রিবিউটর সূত্রে জানা গেছে , প্রতিমাসে এখানে ৮০ হাজার থেকে ১ লাখ সিলিন্ডারের চাহিদা রয়েছে। ১০/১২টি কোম্পানী বরিশালে সিলিল্ডারে এলাপিজি বিক্রি করে। কিন্তু হঠাৎ করে ৬/৭টি কোম্পানীর এলপিজি বিক্রি বন্ধ হয়ে গেছে। আর্ন্তজাতিক বাজারে মূল্যবৃদ্ধি, পন্য আমদানিতে তীব্র ডলার সংকটে এলসি খুলতে না পারাকেই সংকটের মূল কারণ বলছেন তারা।
এদিকে বাজারে খোজ নিয়ে জানা গেছে বরিশালে সবচেয়ে বেশি সিলিন্ডার বিক্রি হয় বসুন্ধারা কোম্পানীর। এরপর ওমেরা, লার্ভজসহ অন্যান্য কোম্পানী রয়েছে। গত ৩/৪দিন ধরে বাজার থেকে বসুন্ধারা গ্যাস বিক্রি বন্ধ রয়েছে। অন্যান্য আরও ৫/৬টি কোম্পানীর কাছে সিলিন্ডার বাজারে নেই। যারা এই মুহুর্তে বাজারে এলপিজি সরবরাহ করছেন, তারাই মূলত গ্যাসের দাম বাড়িয়ে দিয়েছেন।
ডিস্ট্রিবিউটর সূত্রে জানা গেছে, সরকার ১২৩২টাকা সিলিন্ডার প্রতি দাম নির্ধরণ করলেও, দেশে এলপিজির তীব্র সংকট রয়েছে। মোংলা পোর্টেই গেট প্রাইজ ১২৯০ টাকা। সেই গ্যাস পরিবহন ভাড়াসহ বরিশালে আিনতে খরচ হচ্ছে ১৩৫০ টাকায়। ১৩৮০ টাকায় সিলিন্ডার বিক্রি হলেও খুচরা ব্যবসায়ীরা বিক্রি করছেন ১৪০০ টাকায়।
সরকারের ঘোষণা ছাড়াই রান্নার জন্য অপিরহার্য এলপিজির মূল্য ১৭০ টাকা বৃদ্ধিতে চরম বিপাকে পরেছে মধ্য ও নিম্নবিত্তরা। এমনিতে চাল, তেল ডাল কিনতেই পকেটের সামন্য অর্থ শেষ হয়ে যাচ্ছে। ঠিক এ সময়ে এলপিজির মূল্য বৃদ্ধিকে তাদের জীবিকার উপর বড় আঘাত বলে মনে করছেন তারা।

সংবাদটি শেয়ার করুন