ইরানে মেয়েদের স্কুল বন্ধ করতে বিষ প্রয়োগ, অসুস্থ শত শত শিক্ষার্থী

প্রকাশিত: ৪:৩৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৭, ২০২৩

ইরানে মেয়েদের স্কুল বন্ধ করতে বিষ প্রয়োগ, অসুস্থ শত শত শিক্ষার্থী

মেয়েরা যাতে স্কুলে না যেতে পারে সে জন্য শত শত মেয়েকে বিষ প্রয়োগের ঘটনা ঘটেছে ইরানে। গত নভেম্বর মাস থেকে ইরানের ‘কোম’ শহরের কয়েকটি স্কুলে এমন ঘটনা ঘটেছে। এই শহরটি রাজধানী তেহরান থেকে একদমই কাছে অবস্থিত। কোমের পার্শ্ববর্তী একটি শহরের স্কুলেও একই ঘটনা ঘটেছে বলে মনে করা হচ্ছে। ধারণা করা হচ্ছে, বিষাক্ত গ্যাস ছড়িয়ে দেয়া হয়েছিল স্কুলের মেয়েদের টার্গেট করে। অসুস্থ হয়ে পড়া মেয়েদের ফুসফুস থেকে বিষের চিহ্ন পাওয়া গেছে। এ খবর দিয়েছে ডয়চে ভেলে।

খবরে জানানো হয়, রোববার ইরানের ডেপুটি শিক্ষামন্ত্রী ইউনেস পানাহি নিজেই ঘটনাটি জানিয়েছেন। তিনি এসব কর্মকাণ্ডের নিন্দা জানিয়ে বলেন, এক শ্রেণির মানুষ মেয়েদের স্কুল বন্ধ করতে চান। সে কারণেই তারা মেয়েদের স্কুলে বিষ ছড়ানোর ব্যবস্থা করেছিল। এক ধরনের গ্যাস ব্যবহার করা হয়েছিল বলে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে।
তবে যে রাসায়নিক ব্যবহার করা হয়েছিল তা অতটা ভয়াবহ নয়। যে মেয়েদের দেহে ওই রাসায়নিক মিলেছে, তাদের চিকিৎসা শুরু হয়েছে। তাদের সকলের অবস্থাই এখন স্থিতিশীল।

স্থানীয় গভর্নর, পার্লামেন্টে হেলথ কমিটির এক সদস্যও ঘটনার কথা স্বীকার করেছেন। গত কয়েকদিনে বহু ছাত্রী অসুস্থ হয়ে পড়ে। কমের পার্শ্ববর্তী একটি শহরেও গত এক সপ্তাহে ৫০ জন ছাত্রীকে হাসপাতালে পাঠাতে হয়। কমেও বহু ছাত্রী অসুস্থ হয়ে পড়েছে। ঘটনার কথা স্বীকার করলেও কারা এই ঘটনার সঙ্গে যুক্ত, তা স্পষ্ট করে জানানো হয়নি। তবে মেয়েদের স্কুল বন্ধ করতেই যে এই চক্রান্ত হয়েছে, তা চিহ্নিত করেছেন দেশটির কর্মকর্তারা।

সংবাদটি শেয়ার করুন