সেশেলসের মতো দলকেও হারাতে পারল না বাংলাদেশ

প্রকাশিত: ৭:১৮ অপরাহ্ণ, নভেম্বর ১০, ২০২১

সেশেলসের মতো দলকেও হারাতে পারল না বাংলাদেশ

ফিফার তালিকায় ১৯৯ নম্বরে পূর্ব আফ্রিকার দেশ সেশেলস। শৌখিন খেলোয়াড়দের নিয়ে গড়া এমন একটি দলের বিপক্ষে জয়ের আশা বাড়াবাড়ি ছিল না। কিন্তু শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে টুর্নামেন্টে নিজেদের প্রথম ম্যাচে সেই সেশেলসকে হারাতে পারল কই বাংলাদেশ! কলম্বোর রেসকোর্স স্টেডিয়ামে আজ ১-০ গোলে এগিয়ে থেকে শেষ মুহূর্তের গোলে ১-১ ড্র নিয়ে মাঠ ছেড়েছেন জামাল ভূঁইয়ারা।

সেশেলসের বিপক্ষে আজই প্রথম ম্যাচ খেলেছে বাংলাদেশ। তাই ম্যাচের আগে কোনো পরিসংখ্যান ঘাটার সুযোগ ছিল না। প্রতিপক্ষ দলটি শুধু শারীরিকভাবেই এগিয়ে। দক্ষতা, গতি বা দলীয় কৌশলে বাংলাদেশের পেছনে ছিল তারা। প্রথমার্ধে বল দখলে বাংলাদেশের একক রাজত্ব ছিল। দ্বিতীয়ার্ধের সময় বাড়ার সঙ্গে সঙ্গে ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে নেয় সেশেলস। ৮৮ মিনিটে গোলও শোধ করে দেয় তারা।

বাংলাদেশের প্রধান কোচ হিসেবে জয়ে শুরু হলো না মারিও লেমোসের। ৪-২-৩-১ ফরমেশনে গোল পোস্টের নিচে ছিলেন আনিসুর রহমান। সেন্টারব্যাকে তপু বর্মণের সঙ্গে টুটুল হোসেন, রাইটব্যাক সুশান্ত ত্রিপুরা ও লেফটব্যাক ইয়াসিন আরাফাত। ডাবল পিভট দুই হোল্ডিং মিডফিল্ডার জামাল ভূঁইয়া ও আতিকুর রহমান। ডান প্রান্তে সাদ উদ্দিন ও বাম প্রান্তে রাকিব হোসেন। ‘নাম্বার নাইন’ সুমন রেজা ও তাঁর পেছনে মোহাম্মদ ইব্রাহিম।

১৭ মিনিটেই ইব্রাহিমের গোলেই এগিয়ে যায় বাংলাদেশ। বক্সের মধ্যে থেকে ইব্রাহিমের দারুণ শট দূরের পোস্ট দিয়ে জালে জড়ায়। এরপর বলের দখল ধরে রেখে বাংলাদেশ কেন ব্যবধান বাড়াতে পারল না, এই প্রশ্নটা ওঠা অমূলক নয়। ৩০ মিনিটে প্রতিপক্ষ বক্সে কাট ব্যাক করেছিলেন লেফটব্যাক ইয়াসিন। ফাঁকায় বল পেয়ে যান জামাল ভূঁইয়া। কিন্তু সময়ক্ষেপণ করায় শেষ পর্যন্ত ঠিক ঠিকঠাক শট নিতে পারলেন না। ৪২ মিনিটে সাদের ক্রস থেকে বক্সের মধ্যে ফাঁকায় বল পেয়েছিলেন রাকিব। প্রথম স্পর্শে বলের নিয়ন্ত্রণ নিতে পারলে অন্তত গোলের সুযোগ তৈরি করতে পারতেন। সেটি পারেননি। পরে কাট ব্যাক করলে ফিরতি বলে ভালো শট নিতে পারেনি ইব্রাহিম।

দ্বিতীয়ার্ধে ম্যাচের চিত্র বদলে যায়। বলের নিয়ন্ত্রণ নিয়ে নেয় সেশেলস। ‘অচেনা দলটির’ আক্রমণেও ছিল বৈচিত্র্য। সমতাসূচক গোলটি আসে কর্নার থেকে। বক্সের মধ্যে জটলা থেকে বল জালে জড়িয়ে দেন। বাংলাদেশের ডিফেন্ডাররা যেন শুধু তাকিয়ে তাকিয়ে দেখলেন!

এই ড্রয়ের ফলে শ্রীলঙ্কার চার জাতি টুর্নামেন্টের ফাইনালে ওঠা কঠিন হয়ে পড়ল বাংলাদেশর জন্য। ১৩ নভেম্বর মালদ্বীপের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে মাঠে নামবে লালসবুজের দল।

সংবাদটি শেয়ার করুন