ভোলায় ন্যায্যমূল্যে সার বিক্রি নিশ্চিত করতে কঠোর অবস্থানে জেলা প্রশাসন ও কৃষি বিভাগ

প্রকাশিত: ৬:৩৪ অপরাহ্ণ, নভেম্বর ৭, ২০২০

ভোলায় ন্যায্যমূল্যে সার বিক্রি নিশ্চিত করতে কঠোর অবস্থানে জেলা প্রশাসন ও কৃষি বিভাগ

, ভোলা ।। ভোলায় ন্যায্যমূল্যে সার বিক্রির জন্য ভোলা জেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ভ্রাম্যমান আদালত পরিচালনা, মনিটরিংব্যবস্থা জোরদার, প্রতি ডিলার ও বড় সারের দোকানে একজন করে কর্মকর্তা নিয়োগসহ বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। গত বৃহষ্পতিবার থেকে জেলা প্রশাসক মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক এসব উদ্যোগ গ্রহণ করেছেন বলে জানা যায়।
জেলা প্রশাসনের একটি সূত্র জানায়, ন্যায্যমূল্যে সার বিক্রি নিশ্চিত করতে জেলা ও উপজেলা প্রশাসন গত তিন দিনে (বৃহষ্পতিবার-শনিবার) পাঁচটি ভ্রাম্যমান আদালত পরিচালনা করেছেন। অভিযান চালিয়ে ১২জন সারের দোকানদারের প্রায় দুই লাখ টাকা জরিমানা করেন।
ভোলা সদর, বোরহানউদ্দিন, তজুমদ্দিন ও চরফ্যাশন উপজেলায় এ অভিযান চালানো হয়।
জেলা প্রশাসক মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক শনিবার দুপুর ১২টার দিকে জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে সার ডিলার, কৃষি কর্মকর্তা, নির্বাহী হাকিমদের নিয়ে জরুরী বৈঠক করেছেন। সেখানে ন্যায্যমূল্যে সার বিক্রির জন্য ডিলারদের কঠোর নির্দেশ দেন। উপস্থিত নির্বাহী হাকিমদের(ম্যাজিস্ট্রেট) কঠোরভাবে ভ্রাম্যমান আদালত পরিচালনা করতে বলেন। যে বেশি দামে সার বিক্রি করবে, তাকে ছয় মাসের জেল-কোনো ক্ষেত্রে তারও বেশী সাজা দিতে বলেন।
যে ন্যায্যমূল্যে সার বিক্রি করতে পারবে না, তাঁকে ডিলার হস্তান্তর করতে বলেন।
সভায় উপস্থিত বাংলাদেশ পার্টিলাইজার এ্যাসোসিয়েশন ভোলা শাখার সভাপতি সুলতান আহম্মেদসহ সকল ডিলার ন্যায্যমূল্যে সার বিক্রির অঙ্গীকার করেন।
সভায় জেলা প্রশাসক উপজেলা নির্বাহীদের (ইউএনও) রোববার সকালে প্রতি উজেলার খুচরা সার ব্যবসায়ীদের নিয়ে জরুরী বৈঠক করে ন্যায়্যমূল্যে সার বিক্রি ও ভ্রাম্যমান অভিযান পরিচালনার জন্যও বলা হয়।
অপরদিকে ভোলার প্রতি ডিলারের দোকান ও বড় দোকানে একজন করে উপ-সহকারী কৃষি কর্মকর্তা মনিটরিংয়ের জন্য নিয়োগ করা হয়েছে।
উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. হুমায়ুন কবির বলেন, তিনি দৌলতখান উপজেলার দক্ষিণ জয়নগর ইউনিয়নের সারের ডিলার মো. হারুন অর রশিদের জনতা ট্রেডার্স ও মদনপুর ইউনিয়নের সার ডিলার মো. হুমায়ুন মোল্লার কৃষি ক্যামিক্যালসে মনিটরিংয়ের দায়িত্বে আছেন। তিনি সারের দোকানে ন্যায্যমূল্য তালিকা টানানো হয়েছে কিনা, ক্যাশমেমো লেখা হচ্ছে কিনা, কৃষকের নাম, রেজিস্ট্রিখাতা সংরক্ষণ হচ্ছে কিনাসহ সবকিছু পরিদর্শন করছেন।
ভোলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক হরলাল মধু জানান, তাঁরা জেলার সর্বস্তরের ডিলার ও বড় সার ব্যবসায়ীদের দোকানে একজন করে কৃষি কর্মকর্তা নিয়োগ করেছেন। জেলার সবখানে মনিটরিং ব্যবস্থা জোরদার করেছেন।

সংবাদটি শেয়ার করুন