সেরা ছবি ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’ ও ‘পরাণ’

প্রকাশিত: ৫:৪৫ অপরাহ্ণ, অক্টোবর ৩১, ২০২৩

সেরা ছবি ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’ ও ‘পরাণ’

ঘোষণা করা হয়েছে জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০২২। আজ তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের মাধ্যমে একটি প্রজ্ঞাপন দিয়ে জানানো হয় কারা এ বছর পুরস্কার পেতে যাচ্ছেন। প্রজ্ঞাপন অনুযায়ী ২০২২ সালের শ্রেষ্ঠ ছবি হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাচ্ছে দুটি সিনেমা। একটি ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’ এবং আরেকটি ‘পরাণ’।
সেরা চলচ্চিত্র পরিচালক হয়েছেন সৈয়দা রুবাইয়াত হোসেন (শিমু), সেরা চলচ্চিত্র অভিনেতা চঞ্চল চৌধুরী। তবে সেরা অভিনেতা একজন হলেও যুগ্মভাবে সেরা প্রধান অভিনেত্রী হয়েছেন দুজন। একজন জয়া আহসান এবং অন্যজন রিকিতা নন্দীনি শিমু।

পার্শ্ব চরিত্রে শ্রেষ্ঠ অভিনেতা হয়েছেন নাসিরউদ্দিন খান (পরাণ)।
পার্শ্ব চরিত্রে শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন আফসানা মিমি (পাপ পুণ্য)। খল চরিত্রে সেরা অভিনেতা হয়েছেন সুভাশিষ ভৌমিক (দেশান্তর)। কৌতুক চরিত্রে সেরা অভিনেতা/অভিনেত্রীর পুরস্কার জিতেছেন মো. সাইফুল ইমাম (অপেরাশেন সুন্দরবন)।

শ্রেষ্ঠ শিশুশিল্পীর পুরস্কার যৌথভাবে জিতেছে বৃষ্টি আক্তার ও মুনতাহা এমিলিয়া।
এ বছর ‘পায়ের ছাপ’ চলচ্চিত্রে সংগীত পরিচালনা করে শ্রেষ্ঠ সংগীত পরিচালক হয়েছেন মাহমুদুল ইসলাম খান (রিপন খান)। শ্রেষ্ঠ গায়ক হয়েছেন দুজন। বাপ্পা মজুমদার (এ মন ভিজে যায়) ও চন্দন সিনহা (ঠিকানাবিহীন তোমাকে)। সেরা গায়িকা হয়েছেন আতিয়া আক্তার আনিসা (এই শহরের পথে পথে)। শ্রেষ্ঠ গীতিকার রবিউল ইসলাম জীবন (ধীরে ধীরে তোর স্বপ্নে)।
শ্রেষ্ঠ সুরকার হয়েছেন শওকত আলী ইমন (এই শহরের পথে পথে)।

জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ২০২২-এ শ্রেষ্ঠ কাহিনিকারের পুরস্কার যৌথভাবে জিতেছেন ফরিদুর রেজা সাগর (দামাল) ও খোরশেদ আলম (গলুই)। শ্রেষ্ঠ চিত্রনাট্যকার মো. আব্দুল কাইউম (কুড়া পক্ষীর শূন্যে উড়া)। শ্রেষ্ঠ সংলাপ রচয়িতা এস এ হক অলিক (গলুই) এবং শ্রেষ্ঠ চিত্রগাহকের পুরস্কার ঘরে তুলেছেন আসাদুজ্জামান (রোহিঙ্গা)।

শ্রেষ্ঠ শব্দগ্রাহকের পুরস্কার জিতেছেন রিপন নাথ (হাওয়া), পোশাক ও সাজসজ্জার পুরস্কার জিতেছেন তানসিনা শাওন (শিমু) এবং শ্রেষ্ঠ মেকআপম্যান খোকন মোল্লা (অপারেশন সুন্দরবন)। সেরা শিল্প নির্দেশক হিমাদ্রি বড়ুয়া (রোহিঙ্গা) ও সেরা সম্পাদকের পুরস্কার জিতেছেন সুজন মাহমুদ (শিমু)।

এ বছর আজীবন সম্মাননার পুরস্কার পেয়েছেন গুণী অভিনেত্রী রোজিনা।

সংবাদটি শেয়ার করুন