সপ্তাহের ব্যবধানে বরিশালে বেড়েছে পেঁয়াজ-মাছের দাম

প্রকাশিত: ৮:৪৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৯, ২০২৪

সপ্তাহের ব্যবধানে বরিশালে বেড়েছে পেঁয়াজ-মাছের দাম

সপ্তাহের ব্যবধানে বরিশালের বাজারে বেড়েছে পেঁয়াজের দাম। প্রতি কেজি পেঁয়াজে বেড়েছে ৩০ থেকে ৪০ টাকা পর্যন্ত। সরেজমিনে বরিশালের বাজার ঘুরে দেখা যায়, খুচরা বাজারগুলোতে দেশি পেঁয়াজ ১১৫ থেকে ১২০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। যা কিনা গত সপ্তাহে ৮৫ থেকে ৯০ টাকায় বিক্রি হয়েছে। এদিকে আলু ৩০ টাকা, আদা ২০০ ও রসুন প্রকারভেদে ২০০ থেকে ২২০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

নগরীর বাজার রোড ব্যবসায়ী তপু সাহা জানান, পেঁয়াজের দাম বেড়েছে, গত সপ্তাহেও পেঁয়াজ বিক্রি করেছি ৯০ টাকা কেজিতে। আজ (শুক্রবার) পেঁয়াজ কেনাই পড়েছে ১০৮ টাকা কেজি। আমি ১২০ টাকা কেজি বিক্রি করছি।

বাজারে আসা ক্রেতা আলামিন ইসলাম জানান, সপ্তাহের ব্যবধানে আবারও সেঞ্চুরি পার করেছে পেঁয়াজ। গত বৃহস্পতিবার যে পেঁয়াজের কেজি ছিল ৯০ টাকা তা এখন বিক্রি হচ্ছে ১২০ টাকায়। তবে কিছুটা স্বস্তি ফিরেছে শীতকালীন সবজিতে। আমি ক্রেতা হিসাবে মনে করি সঠিক ভাবে বাজার মনিটরিং করা হচ্ছে না। তাই প্রতিনিয়তই এসব পণ্যের দাম বাড়ছে। সরকারের উচিত বাজার তদারকি করা ও বাজার নিয়ন্ত্রণ করে আমাদের মত সাধারণ মানুষদের নিত্য প্রয়োজনীয় পণ্য ক্রয় ক্ষমতার মধ্যে এনে দেয়া।

এদিকে সপ্তাহের ব্যবধানে মাছের দাম বেড়েছে। বাজারগুলোয় এক কেজি সাইজের ইলিশ ২ হাজার ৫০০ টাকা, এক কেজি চাষের শিং মাছ (আকার ভেদে) বিক্রি হচ্ছে ৩৫০ থেকে ৫০০ টাকায়, প্রতি কেজি রুই মাছ দাম বেড়ে (আকার ভেদে) হয়েছে ৪৫০ থেকে ৫৫০ টাকা, কাতল মাছ ৪০০ টাকা, মাগুর মাছ ৭০০ থেকে ১ হাজার টাকা, পাঙ্গাশ ২২০ থেকে ২১০ টাকায়, চিংড়ি প্রতি কেজি ৮০০ থেকে ১ হাজার ২০০ টাকায়, পোয়া মাছ ২৫০ থেকে ৩০০ টাকায়, তেলাপিয়া ২৩০ টাকায়, কাচকি মাছ ৬০০ টাকায়, শোল মাছ আকার ভেদে ৭০০ থেকে ১ হাজার টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

কেজিতে ১০ টাকা বেড়েছে বয়লার মুরগির দাম তবে আগের দামে রয়েছে অন্যান্য মুরগীর দাম। আগের দামে অর্থাৎ ৭৫০ টাকা কেজিতে রয়েছে গরুর মাংসের দাম। আজ (শুক্রবার) পোর্ট রোডের বাজার ঘুরে ক্রেতা এবং বিক্রেতাদের সঙ্গে কথা বলে এ সব তথ্য জানা গেছে।

তবে কিছুটা স্বস্তি মিলেছে শীতকালীন শাক-সবজির ক্ষেত্রে। শীতের প্রায় শেষ পর্যায়ে এসে সবজি কেজিতে প্রায় ২০ টাকা ও শাক প্রকার ভেদে ১০ থেকে ১৫ টাকা কমেছে। বাজারে প্রতি কেজি মুলা বিক্রি হচ্ছে ২০ টাকা, শিম ৪০ টাকা, ফুলকপি ২০ টাকা, বাঁধা কপি ২০ থেকে ৩০ টাকা, পাকা টমেটো প্রকারভেদে ৩০ থেকে ৪০ টাকা, কাঁচা টমেটো ৪০ টাকা এবং গাজর ৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এছাড়া বেগুন ৬০ থেকে ৮০ টাকা, করলা ১০০ থেকে ১২০ টাকা, বরবটি ৭০ টাকায়, ক্ষীরা ৬০, শসা ৬০ টাকা, প্রতিটি লাউ বিক্রি হচ্ছে ৮০ থেকে ১০০ টাকা, পেঁপে প্রতি কেজি ৩০ টাকা, লেবুর হালি ২০ থেকে ৩০ টাকা, ধনে পাতা কেজি ৯০ থেকে ১০০ টাকা, কলা হালি বিক্রি হচ্ছে ২০ টাকায়, মিষ্টি কুমড়া কেজি ৩০ থেকে ৪০ টাকা, পেঁয়াজের ফুলকলি ৩০ টাকা ও কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ১২০ থেকে ১২০ টাকা কেজি দরে।

এছাড়া বাজারগুলোয় কলাই শাক কেজি ১০০ থেকে ১২০, লালশাক ১৫ টাকা আঁটি, লাউ শাক ৪০ টাকা, মুলা শাক ২০ থেকে ৩০ টাকা, পালং শাক ২০ টাকা দরে বিক্রি করতে দেখা গেছে। চলতি সপ্তাহে ১৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে বয়লার মুরগি, যা গত সপ্তাহে ১০ টাকা কম ছিল। এসব বাজারে সোনালি ৩০০ টাকা, লেয়ার মুরগি ২৮০ টাকা দরে বিক্রি করছে। এদিকে বাজারে গরুর মাংস কেজি প্রতি ৭৫০ টাকা এবং খাসির মাংস কেজি প্রতি ১ হাজার টাকায় বিক্রি হচ্ছে। বাজারগুলোয় এক হালি লাল ডিম বিক্রি হচ্ছে ৪৫ টাকায়, হাঁসের ডিম ৭৫ টাকায়, দেশি মুরগির ডিমের হালি ৮৫ টাকায়। বাজারে মসুর ডাল বিক্রি হচ্ছে ১৪০ টাকায়, বুটের ডাল ১০০, খেসারি ১০০, ছোলা বুট ৯৫, মুগ ডাল ১৫০ টাকায় বিক্রি হচ্ছে।

সংবাদটি শেয়ার করুন