সারা বিশ্বকে তাক লাগিয়ে ফোর্বসের তালিকায় বরিশালের ফরচুন সু কোম্পানী

প্রকাশিত: ৬:৪৮ অপরাহ্ণ, ডিসেম্বর ৬, ২০২০

সারা বিশ্বকে তাক লাগিয়ে  ফোর্বসের তালিকায় বরিশালের ফরচুন সু কোম্পানী

দৃঢ় মনবল, সততা আর ঐকান্তিক প্রচেষ্টায় কিভাবে সারা বিশ্বে সেরাদের কাতারে জায়গা করে নেয়া যায় তার অনন্য কৃতিত্ব দেখল সবাই। বাংলাদেশের সবচেয়ে অবহেলিত বরিশালে প্রতিষ্ঠিত ফরচুন সু কোম্পানী সাড়া ফেলেছে বিশ্বে। যুক্তরাষ্ট্রের ব্যবসা-বাণিজ্যবিষয়ক সাময়িকী ফোর্বসের এশিয়ার সেরা ২০০ প্রতিষ্ঠানের তালিকায় তিন বাংলাদেশি প্রতিষ্ঠান জায়গা পেয়েছে। বাংলাদেশের এই তিন প্রতিষ্ঠান হচ্ছে স্কয়ার ফার্মাসিউটিক্যালস, রেনাটা ফার্মাসিউটিক্যাল ও এবং বরিশালের অন্যতম কোম্পানী ফরচুন শুজ।
এ তালিকায় এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ২০০ পাবলিক কোম্পানিকে অন্তর্ভুক্ত করা হয়েছে, যাদের বার্ষিক পণ্য বিক্রির মূল্যমান ১ বিলিয়ন বা ১০০ কোটি মার্কিন ডলারের নিচে। তালিকায় থাকা প্রতিষ্ঠানগুলোর ‘ব্যতিক্রমী করপোরেট পারফরম্যান্সের রেকর্ড’ আছে বলে ফোর্বসের দাবি।
বাংলাদেশি তিন প্রতিষ্ঠানের মধ্যে প্রথমেই আছে স্কয়ার ফার্মাসিউটিক্যালস। ফোর্বস জানায়, স্কয়ারের বার্ষিক বিক্রির পরিমাণ ৫১ কোটি ২০ লাখ ডলার। তাদের নিট আয় ১৫ কোটি ডলার। কর্মীর সংখ্যা ৯ হাজার ২৩৪।
এরপর আছে রেনাটা ফার্মাসিউটিক্যাল। ফোর্বসের তথ্যমতে, কোম্পানিটির বার্ষিক বিক্রির পরিমাণ ২৭ কোটি ১০ লাখ ডলার। নিট আয় সাড়ে চার কোটি ডলার এবং কর্মীসংখ্যা ৭ হাজার ৩২৪।
তালিকার তৃতীয় বাংলাদেশি প্রতিষ্ঠান ফরচুন শুজ। তুলনামূলকভাবে নতুন প্রতিষ্ঠানটির বার্ষিক বিক্রির পhttp://bnwebtools.sourceforge.net/images/unicode.jpgরিমাণ ১ কোটি ৮০ লাখ ডলার। তাদের নিট আয় ৩০ লাখ ডলার এবং কর্মীসংখ্যা ১ হাজার ৭২৩। তালিকার তথ্যমতে, বাংলাদেশি বাজারমূল্য ফরচুন শুজের ২ কোটি ৮০ লাখ ডলার। বরিশালের বিসিক শিল্প নগরীতে অবস্থিত ফরসুন সু কোম্পানীর এ ভাবনীয় সাফল্যে বরিশালবাসী গর্বিত।
পাদুকাশিল্প খাতের কোম্পানি ফরচুন সু লিমিটেড শতভাগ রপ্তানী নির্ভর কোম্পানি পণ্যমান হিসেবে ফরচুন সুজ বিদেশে রপ্তানী করা হয় জানান কোম্পানির চোয়ারম্যান মিজানুর রহমান।
শুধু ব্যবসায় নয় সামজিক কর্মকান্ডে দুষ্টি কেড়েছে ফরচুন সুজ। বরিশালে করোনাকালে অসহায় হয়ে পড়া পরিবারের পাশে ছিল ফরচুন সুজ। বিসিক শিল্প নগরীতে প্রতিষ্ঠানটির উদ্যোগে শিল্প এলাকা ও আশপাশের এলাকার দেড় হাজার অসহায় পরিবারকে চাল, ডাল, তেল, চিড়া, মুড়িসহ খাদ্যসামগ্রী প্রদান করেছে কর্তৃপক্ষ।
খেলাধুলায় পিছিয়ে পড়া বরিশালকে আবার বিশ্ব ক্রিকেটে নতুন করে পরিচিত করেছে ফরচুন। বিপিএল থেকে বাদপড়ার পর বেশ কয়েক বছর ক্রিকেটঙ্গনে বরিশাল নামটি বিলুপ্তহতে বসেছিল। এবার বঙ্গবন্ধু টি২০ কাপে ফরচুর বরিশাল নামে দল গঠন করে বরিশালবাসীর হৃদয়ে স্থান করে নেয় ফরচুর সুজ এর কর্নধার মিজানুর রহমান।

সংবাদটি শেয়ার করুন

এ সংক্রান্ত আরও সংবাদ