বরিশালের সাবেক মেয়র কামাল এখন কারাগারে বাগানের মালি!

প্রকাশিত: ৬:২৪ অপরাহ্ণ, জানুয়ারি ৮, ২০২১

বরিশালের সাবেক মেয়র কামাল এখন কারাগারে বাগানের মালি!

বরিশাল সিটি করপোরেশনের (বিসিসি) সাবেক মেয়র বিএনপি নেতা আহসান হাবিব কামাল এখন কেন্দ্রীয় কারাগারের ফুল বাগানের মালি। বরিশাল কেন্দ্রীয় কারাগারের ফুল বাগান রক্ষণাবেক্ষণের কাজে নিয়োজিত রয়েছেন তিনি। একটি দুর্নীতি মামলায় ৭ বছর সশ্রম কারাদন্ডে দন্ডিত হয়ে গত ৯ নভেম্বর থেকে বরিশাল কারাগারে বসবাস করছেন তিনি। পরদিন ১০ নভেম্বর থেকে তাকে ফুলবাগান রক্ষণাবেক্ষণের কাজে নিযুক্ত করে কারা কর্তৃপক্ষ। তবে নিরাপত্তাজনিত কারণে অন্যান্য কয়েদীদের সাথে রাখা হয়নি সাবেক মেয়র কামালকে। রাখা হয়েছে জেলের মধ্যের একটি সেলে।
৪৫ লাখ টাকা আত্মসাতের একটি মামলায় গত ৯ নভেম্বর সিটি করপোরেশনের সাবেক মেয়র বিএনপি কেন্দ্রীয় কমিটির সাবেক মৎস্যজীবী বিষয়ক সম্পাদক আহসান হাবিব কামাল এবং সিটি করপোরেশনের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. নুরুল ইসলামসহ ৫ জনকে ৭ বছর করে সশ্রম কারাদন্ড দেন বিভাগীয় স্পেশাল জজ আদালত। একই সাথে আদালতে সাবেক মেয়র কামাল এবং মো. জাকির হোসেন নামে এক কথিত ঠিকাদারকে ১ কোটি টাকা করে জরিমানা করা হয়। ওই দিনই আসামিদের বিশেষ ব্যবস্থায় কারাগারে নেয়া হয়।
আহসান হাবিব কামালের ছেলে কামরুল আহসান রূপন জানান, সাবেক মেয়র হিসেবে তার বাবাকে কারাগারে ডিভিশন (মর্যাদা) দেয়া হয়নি। তাকে সাধারণ কয়েদীদের মতো রাখা হয়েছে। দীর্ঘ প্রায় ২ মাসেও কারাগারে তার বাবার সাথে পরিবারের কোন স্বজনকে দেখা করতে দেয়া হয়নি। তবে তার বাবা কারাগারে শতভাগ সুস্থ আছেন। তিনি কারাগারে প্রতিদিন দুই বেলা ১ ঘন্টা করে হাঁটছেন।
রূপন জানান, তারা বিশেষ জজ আদালতের ওই রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করেছেন। গত ৭ ডিসেম্বর হাইকোর্টের একটি বেঞ্চ শুনানি শেষে তার বাবার বিরুদ্ধে করা ১ কোটি টাকার জরিমানা স্থগিত করেছেন। এখন জমিনের জন্য শুনানি অপেক্ষমাণ রয়েছে বলে জানান তিনি।
বরিশাল কেন্দ্রীয় কারাগারের সুপার প্রশান্ত কুমার বনিক জানান, সশ্রম কারাদন্ডের অর্থ হলো কারাভ্যন্তরে কর্তৃপক্ষ বন্দিদের দিয়ে কারাগার ব্যবস্থাপনার কাজ করাবেন। কাজের বিনিময়ে সাজা রেয়াত পাওয়া যায়। দুর্নীতি মামলায় দন্ডিত সাবেক মেয়র আহসান হাবিব কামাল (৬৫) শারীরিকভাবে অসুস্থ। তার হার্টে রিং-পড়ানো। তার হার্টে সমস্যা আছে। এছাড়া তিনি উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, কিডনি এবং পায়ে সমস্যায় ভুগছেন। শারীরিক সক্ষমতাসহ নানা দিক বিবেচনায় তাকে গত ১০ নভেম্বর থেকে কারাগারের ফুলবাগান রক্ষানাবেক্ষণ কাজে নিযুক্ত করা হয়েছে। ফুল বাগানে কাজ করে তিনি মনেও প্রশান্তি পাচ্ছেন। জেলার মো. শাহে আলম জানান, সাধারণত ফাঁসির দন্ডপ্রাপ্ত ও দুর্র্ধষ আসামিদের সেলে রাখা হয়। আহসান হাবিব কামাল একজন সাবেক মেয়র এবং বিরোধী দল বিএনপির নেতা। অন্যান্য আসামিদের সাথে রাখলে তার ব্যক্তিগত নিরাপত্তা ব্যাহত হতে পারে। এছাড়া গণটয়লেট ব্যবহারেও তার সমস্যা হতে পারে। এসব দিক বিবেচনায় সাবেক মেয়র কামালকে পৃথক একটি সেলে রাখা হয়েছে।
এদিকে একই মামলায় ৭ বছর সশ্রম কারাদন্ডপ্রাপ্ত বিসিসির বরখাস্তকৃত তত্ত্বাবধায়ক প্রকৌশলী খান মো. নুরুল ইসলামকে কারা হাসপাতালের একটি ওয়ার্ডের রাইটার (দেখভালকারী) হিসেবে নিযুক্ত করা হয়েছে বলে জানিয়েছেন বরিশাল কেন্দ্রীয় কারাগারের ডেপুটি জেলার মো. ইব্রাহীম। বাংলাদেশ প্রতিদিন

সংবাদটি শেয়ার করুন