আইসিসির মাস সেরার তালিকায় সাকিব

প্রকাশিত: ৬:১৪ অপরাহ্ণ, আগস্ট ৮, ২০২১

আইসিসির মাস সেরার তালিকায় সাকিব

বাংলাদেশ ক্রিকেটের পোস্টার বয় খ্যাত সাকিব আল হাসান জুলাই মাসে আইসিসির সেরা পুরুষ ক্রিকেটারের মনোনয়ন পেয়েছেন। আইসিসির এই সংক্ষিপ্ত তালিকায় আরও আছেন অস্ট্রেলিয়ার মিচেল মার্শ ও ওয়েস্ট ইন্ডিজের হেইডেন ওয়ালশ জুনিয়র।

জিম্বাবুয়ের বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজে ব্যাট ও বোলিংয়ে পারফরম্যান্স করে বাজিমাত করেছে সাকিব। মূলত এই পারফরম্যান্সের কারণে জায়গা পেয়েছে এই তালিকায়।

জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্ট সিরিজে বল হাতে পাঁচ উইকেট নেয়ার পর প্রথম ওয়ানডে ম্যাচেও পাঁচ উইকেট নিয়েছিলেন সাকিব। ওয়ানডে সিরিজে ৮ উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেট শিকারিও হয়েছেন সাকিব। জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে ৯৬ রানের অপরাজিত ইনিংস খেলে ম্যাচসেরাও হয়েছিলেন। ওয়ানডে সিরিজের সেরা খেলোয়াড়ও তিনি।

মার্শ এবং ওয়ালশ সাকিবের সঙ্গে সংক্ষিপ্ত তালিকায় এসেছেন অস্ট্রেলিয়ার ওয়েস্ট ইন্ডিজ সফরের পারফরম্যান্স দিয়ে। টি-টোয়েন্টি সিরিজে দারুণ অলরাউন্ডার পারফরম্যান্স ছিল মার্শের, ২১৯ রানের সঙ্গে ৫ ম্যাচ সিরিজে নিয়েছিলেন ৮ উইকেট। অন্যদিকে, লেগ স্পিনার ওয়ালশ জুনিয়র টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজের প্রতি ম্যাচেই নিয়েছেন উইকেট। সব মিলিয়ে ৮ ম্যাচে ১৯ উইকেট (টি-টোয়েন্টিতে ১২, ওয়ানডেতে ৭) নিয়েছিলেন তিনি।

প্রথমে তিনজনের সংক্ষিপ্ত তালিকা থেকে নির্বাচন করা হয় একজনকে। আইসিসির একটা ভোটিং প্যানেলের সদস্যদের থাকে ৯০ শতাংশ ভোট, বাকি ১০ শতাংশ ভোট দিতে পারেন সমর্থকেরা। প্রতি মাসের দ্বিতীয় সোমবার ঘোষণা করা হয় এ পুরস্কার।

সংবাদটি শেয়ার করুন

এ সংক্রান্ত আরও সংবাদ