বরিশাল সাইবার ট্রাইব্যুনালে প্রথম মামলা

প্রকাশিত: ৬:৩৪ অপরাহ্ণ, আগস্ট ১০, ২০২১

বরিশাল সাইবার ট্রাইব্যুনালে প্রথম মামলা

বরিশাল সাইবার ট্রাইব্যুনালে প্রথমবারের মতো মামলা দায়ের করা হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে অপপ্রচার চালানোর অভিযোগে ঝালকাঠি জেলার নলছিটি উপজেলার অবসরকালীন ছুটিতে থাকা হিসাবরক্ষন কর্মকর্তা নুরুল ইসলাম বাদী হয়ে এ মামলা দায়ের করেন।

মামলায় আসামি করা হয়েছে বৈদেশিক সাহায্য সংস্থা ডানিডা প্রকল্পের ঠিকাদার ফিরোজ আলম জোমাদ্দারসহ ১৬ জনকে। ট্রাইব্যুনালের বিচারক গোলাম ফারুক মামলার অভিযোগ তদন্ত করে আগামী ১০ অক্টোবরের মধ্যে প্রতিবেদন দেয়ার জন্য পিবিআইকে নির্দেশ দিয়েছেন।

মঙ্গলবার দুপুরে বরিশাল সাইবার ট্রাইব্যুনালে এই মামলাটি দায়ের হয় বলে জানান বাদীপক্ষের আইনজীবী আজাদ রহমান।

বাদী জানান, নলছিটি উপজেলা হিসাব রক্ষন কর্মকর্তা হিসেবে কর্মরত থাকা অবস্থায় ঠিকাদার ফিরোজ আলম ২৪ লাখ টাকার একটি কাজের প্রায় ১০ লাখ টাকা উত্তোলন করে নেয়। ৪৬ জন দরিদ্র মানুষকে দিয়ে প্রতিদিন জনপ্রতি ৩০০ টাকা মজুরিতে কাজ করানোর শর্ত থাকলেও ঠিকাদার স্ক্যাভেটর মেশিন দিয়ে মাটি কাটেন। যার ফলে দরিদ্র মানুষ অর্থ থেকে বঞ্চিত হয়।

এ ঘটনায় স্থানীয় সাধারণ মানুষ ক্ষুব্ধ হয়ে অভিযোগ দিলে তদন্ত সাপেক্ষে ওই কাজ স্থগিত এবং বাকি অর্থ আটকে দেয়া হয়। এতে ক্ষুব্ধ হয়ে ফিরোজ আলম তার (হিসাবরক্ষক) বিরুদ্ধে ৪০ হাজার টাকা ঘুষ গ্রহণ এবং বাকি টাকা ছাড়ে ৫ শতাংশ হারে ঘুষ দাবির অভিযোগ তুলে সামাজিক যোগাযোগ মাধ্যমে অপপ্রচার চালায়। এতে মানহানি হয় বলে দাবি করে এই মামলা দায়ের করেন।

উল্লেখ্য, আগে শুধুমাত্র রাজধানীতেই সাইবার ট্রাইব্যুনাল ছিল। গত জুলাই মাসে ঢাকার বাইরে বরিশালসহ ৮টি বিভাগীয় শহরে সাইবার ট্রাইব্যুনাল গঠন করা হয়। বরিশাল সাইবার ট্রাইব্যুনালে মঙ্গলবার প্রথমবারের মতো মামলা দায়ের হলো।

সংবাদটি শেয়ার করুন