আমার পথচলা মসৃণ ছিল না

প্রকাশিত: ৬:৩০ অপরাহ্ণ, মার্চ ৮, ২০২২

আমার পথচলা মসৃণ ছিল না

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমাদের সমাজ অত্যন্ত সংকীর্ণ। কিন্তু আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যখন স্বাধীনতার ঘোষণা দিলেন এবং যে রাষ্ট্র গঠন করলেন সেখানে নারীদের জন্য আলাদা সুযোগ ও আসন রেখেছিলেন। তিনি যেমন নারীদের এগিয়ে রেখেছিলেন, সেখান থেকেই নারীরা এখনও এগিয়ে। নারীর ক্ষমতায়নে বাংলাদেশ শীর্ষে।

নারী হিসেবে নিজের পথচলার কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, আমার বাবা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ আমার পরিবারের সবাইকে নির্মমভাবে হত্যা করা হয়েছে। আমি এবং আমার বোন প্রবাসে থাকায় ভাগ্যক্রমে সেদিন বেচে যাই। এরপর থেকে আমার পথচলা মসৃন ছিল না। আমাকে বহুবার হত্যার চেষ্টা করা হয়েছে। আমার উপর গ্রেনেড হামলা, বোমা হামলার মতো ঘটনাও ঘটেছে।
তবুও আমি থেমে থাকিনি। বাংলাদেশের নারীরা আজ অনেক এগিয়ে। আমাদের প্রধানমন্ত্রী, সংসদের স্পিকার, বিরোধীদলীয় নেতা, মন্ত্রী-প্রতিমন্ত্রী পর্যায়ে থেকে নারীরা নেতৃত্ব দিচ্ছে। নারী শুধু নারী নয়। নারীরা মায়ের জাতি।

নারীদের বিভিন্ন সুযোগ সুবিধার কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশে নারীদের শিক্ষা ব্যবস্থা অত্যন্ত উন্নত। গ্রাজুয়েশন পর্যন্ত বিনামূল্যে পড়াশোনার সুযোগ তো রয়েছেই, সেই সঙ্গে তাদের চাকরির জন্য সব সুযোগ সুবিধা রয়েছে। সরকারি চাকরিতে নারীদের সরব অংশগ্রহণ রয়েছে। আমার পিতা সেই সুযোগ তৈরি করে দিয়েছেন। আমার পিতা আমার অনুপ্রেরণা। এখন নারীরা শুধু ঘরবন্দি না, পুলিশ, সেনাবাহিনী থেকে শুরু করে সরকারি- বেসরকারি চাকরিতে নারীদের সমান অংশগ্রহণ রয়েছে। নারীদের স্বাস্থ্য সেবা ও খাদ্য সুরক্ষা নিশ্চিত করতে আমাদের বিভিন্ন কার্যক্রম চালু রয়েছে। আমরা সব জায়গায় কমিউনিটি ক্লিনিক চালু করেছি ।

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে দুবাই এক্সপোতে আয়োজিত ‘রিডিফাইনিং দ্যা ফিউচার ফর উইমেন’ শীর্ষক আলোচনায় প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

সংবাদটি শেয়ার করুন