শ্রীলঙ্কায় সংঘর্ষে ক্ষমতাসীন দলের এমপি নিহত

প্রকাশিত: ৭:০৯ অপরাহ্ণ, মে ৯, ২০২২

শ্রীলঙ্কায় সংঘর্ষে ক্ষমতাসীন দলের এমপি নিহত

শ্রীলঙ্কার কলম্বোতে সরকার বিরোধী আন্দোলনকারীদের ওপর সদ্য পদত্যাগ করা প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের অস্ত্রধারী সমর্থকরা হামলা চালায়। পরে দুই পক্ষের সংঘর্ষ বাধে। সংঘর্ষে ক্ষমতাসীন দলের এক এমপি নিহত হয়েছেন। এছাড়া বেশ কয়েকজন আহত হয়েছেন।

সোমবার এই খবর জানিয়েছে ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি। ওই এমপির নাম অমরাকীর্থি আথুকোরালা।

শ্রীলঙ্কান কর্মকর্তাদের বরাতে এনডিটিভি জানিয়েছেন, নিতাম্বুওয়া এলাকায় বিক্ষোভকারীদের সামনে পড়েন অমরাকীর্থি। বিক্ষোভকারীরা তার গাড়ি ঘিরে ধরেন। এ সময় তিনি গুলি চালালে দুই ব্যক্তি আহত হন। এরপর তিনি পার্শ্ববর্তী একটি ভবনে আশ্রয় নেওয়ার চেষ্টা করেন। পরে তার মরদেহ পাওয়া যায়।

এদিকে সোমবার রাজধানী ছাড়াও দেশের বিভিন্ন জায়গায় বিক্ষোভকারীদের সঙ্গে সরকার সমর্থকদের সংঘর্ষ হয়েছে। এতে অর্ধশতাধিক মানুষ আহত হয়েছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে দেশজুড়ে কারফিউ জারি করেছে শ্রীলঙ্কান পুলিশ। অন্যদিকে বিক্ষোভকারীদের সঙ্গে নিজের সমর্থকদের সংঘর্ষের মধ্যেই আজ মাহিন্দা রাজাপাকসে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছেন।

অর্থনৈতিক সংকটকে কেন্দ্র করে শ্রীলঙ্কায় চলমান আন্দোলন সহিংসতায় রূপ নেওয়ায় তিনি পদত্যাগ করেছেন বলে সরকারি সূত্র বলছে। নাম প্রকাশে অনিচ্ছুক এক সরকারি কর্মকর্তা বলেছেন, প্রধানমন্ত্রী তার পদত্যাগপত্র প্রেসিডেন্টের কাছে পাঠিয়েছেন।

মাহিন্দা রাজাপাকসের মুখপাত্র রোহান ওয়েলিভিটা বলছেন, ১৯৪৮ সালে ব্রিটিশ শাসন থেকে স্বাধীন হওয়া দেশটি ইতিহাসের সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকট মোকাবিলা করতে ৭৬ বছর বয়সী মাহেন্দা রাজাপাকসে পদত্যাগপত্র জমা দেন। অর্থনৈতিক সংকট মোকাবিলায় ‘নতুন ঐক্যমতের সরকার’ গঠনের জন্য পথ পরিষ্কার করতেই প্রেসিডেন্টের অনুরোধে তিনি পদত্যাগ করেন।

সংবাদটি শেয়ার করুন