১১ লাখ লিটার তেল নিয়ে ভোলায় ডুবে যাওয়া জাহাজ উদ্ধার

প্রকাশিত: ৪:২৮ অপরাহ্ণ, জানুয়ারি ১, ২০২৩

১১ লাখ লিটার তেল নিয়ে ভোলায় ডুবে যাওয়া জাহাজ উদ্ধার

১১ হাজার লিটার জ্বালানি তেল নিয়ে ভোলায় মেঘনা নদীতে ডুবে যাওয়ার সাত দিন পর উদ্ধার করা হয়েছে তেলবাহী জাহাজ ‘সাগর নন্দিনী-২’। আজ রোববার সকালে উদ্ধার কাজ ‍শুরু হয়ে সাড়ে ১০টার দিকে জাহাজটিকে ভাসানো হয়।

বিআইডব্লিউটিএর নৌ-সংরক্ষণ ও পরিচালন বিভাগের যুগ্ম পরিচালক মো. সেলিম জানান, দেশীয় প্রযুক্তিতে দুটি বার্জের মাধ্যমে জাহাজটিকে ভাসানো হয়েছে। এতে থাকা জ্বালানি তেল অপর ট্যাংকার ‘সাগর নন্দিনী-৩’ এ নেওয়া হচ্ছে। পাশাপাশি আরেকটি ট্যাংকারও রিজার্ভ রাখা হয়েছে।

পদ্মা অয়েল কোম্পানির উপমহাব্যবস্থাপক ও তদন্ত কমিটির প্রধান আসিফ মালিক জানান, ডুবে যাওয়া জাহাজে থাকা তেল অপর জাহাজে নেওয়া হচ্ছে। এটি শেষ হলে বুঝা যাবে কী পরিমাণ তেল ভেসে গেছে।

উল্লেখ্য, ২৪ ডিসেম্বর (শনিবার) চট্টগ্রাম বন্দর থেকে জ্বালানি তেল চাঁদপুরে পদ্মা অয়েল কোম্পানির ডিপোর উদ্দেশে যাওয়ার পথে ভোলার তোলাতুলির কাঠিরমাথা এলাকায় বালুবাহী একটি নৌ-যানের সঙ্গে জাহাজটির সংঘর্ষ হয়। এতে তলা ফেটে জাহাজটি ডুবে যায়। এ সময় জাহাজে থাকা মোট ১৩ জন কর্মীর চিৎকার শুনে অন্য একটি নৌ-যান এসে তাদের উদ্ধার করে।

পদ্মা অয়েল কোম্পানি লিমিটেডের পক্ষ থেকে জানানো হয়, জাহাজে ১১ লাখ লিটার ডিজেল ও অকটেন ছিল। এর মধ্যে ডিজেল ৮ লাখ ৯৮ হাজার লিটার এবং অকটেন ২ লাখ ৩৪ হাজার লিটার ছিল। যার বাজারমূল্য ৯ কোটি টাকার বেশি।

সংবাদটি শেয়ার করুন