ভারতে বিবিসির তথ্যচিত্র নিষিদ্ধ, যুক্তরাষ্ট্রের নিন্দা

প্রকাশিত: ৭:১৮ অপরাহ্ণ, জানুয়ারি ২৬, ২০২৩

ভারতে বিবিসির তথ্যচিত্র নিষিদ্ধ, যুক্তরাষ্ট্রের নিন্দা

গুজরাত দাঙ্গা ও তৎকালীন গুজরাতের মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদির উপর নির্মিত বিবিসি-র তথ্যচিত্র ভারতে নিষিদ্ধ হওয়ার আগেই যুক্তরাষ্ট্র একে বিতর্কিত বলেছিল। কিন্তু যুক্তরাষ্ট্র এখন বলছে এই তথ্যচিত্র ভারতে আটকে রেখে সংবাদমাধ্যমের স্বাধীনতায় হস্তক্ষেপ করা হচ্ছে। দি ওয়াল

মার্কিন পররাষ্ট্র দফতর জানিয়েছে, সারা বিশ্বের পাশাপাশি ভারতেও এবার মতপ্রকাশের স্বাধীনতার মতো গণতান্ত্রিক নীতির গুরুত্ব তুলে ধরার এটাই সঠিক সময়। এভাবে সংবাদমাধ্যমের স্বাধীনতায় হস্তক্ষেপ করা যায় না।

মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র নেড প্রাইস বুধবার জানিয়েছেন, তাদের দেশ বিশ্বজুড়ে মুক্ত গণমাধ্যমকে সমর্থন করে এবং মত প্রকাশের স্বাধীনতার মতো গণতান্ত্রিক নীতিগুলিকে তুলে ধরা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় বলে মনে করে।

উল্লেখ্য, এর আগে ভারত সরকারের তরফে বিবিসির এই তথ্যচিত্র নিয়ে কড়া প্রতিক্রিয়া জানানো হয়েছিল। ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি বিবিসির বিতর্কিত তথ্যচিত্র নিয়ে বলেছিলেন, ‘এর পিছনে নির্দিষ্ট অ্যাজেন্ডা রয়েছে।’

তবে বিবিসি জানিয়েছে, “এই তথ্যচিত্র তৈরির আগে বহু মানুষের প্রতিক্রিয়া নেওয়া হয়েছে। এতে ওই সময়ের বহু প্রত্যক্ষদর্শী ও বিশেষজ্ঞদের মতামত যেমন রয়েছে, তেমনই বিজেপির সদস্যদের প্রতিক্রিয়াও নেওয়া হয়েছে।”

সংবাদটি শেয়ার করুন