র‌্যাংকিংয়ে ইতিহাস গড়লেন বাংলাদেশের ফারজানা-নাহিদা

প্রকাশিত: ৫:১৫ অপরাহ্ণ, জুলাই ২৫, ২০২৩

র‌্যাংকিংয়ে ইতিহাস গড়লেন বাংলাদেশের ফারজানা-নাহিদা

সদ্য শেষ হওয়া ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজে প্রথম কোনো বাংলাদেশি নারী হিসেবে এক দিনের ম্যাচে সেঞ্চুরি করে ইতিহাস গড়েছিলেন ফারজানা হক। এই দুর্দান্ত পারফরম্যান্সের পুরস্কারও পেলেন তিনি। আইসিসি উইমেন’স ওয়ানডে র‌্যাংকিংয়ে ব্যাটারদের মধ্যে বাংলাদেশের সবসময়ের সেরা অবস্থান অর্জন করলেন তিনি। রেকর্ড গড়লেন নাহিদা আক্তারও। তিনি বোলিংয়ে বাংলাদেশিদের মধ্যে সর্বোচ্চ র‌্যাংকিংয়ে পৌঁছালেন।

বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা আইসিসি মঙ্গলবার র‌্যাংকিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে। যেখানে ফারজানা, নাহিদা ছাড়াও বেশ উন্নতি করেছেন বাংলাদেশের দুই স্পিনার সুলতানা খাতুন ও রাবেয়া খান।

ফারজানা বাংলাদেশের প্রথম ব্যাটার হিসেবে র‌্যাংকিংয়ে সেরা বিশে জায়গা করে নিলেন। বোলিংয়ে শীর্ষ বিশে আগে ছিলেন একজন। তবে বিশের ওপরে নাহিদাই প্রথম।

ভারতের বিপক্ষে ড্র হওয়া সিরিজে প্রথম দুই ম্যাচে ২৭ ও ৪৭ রানের ইনিংস খেলেন ফারজানা। শেষ ম্যাচে তিনি গড়েন ইতিহাস। ৫০ ওভারের সংস্করণে বাংলাদেশের প্রথম ব্যাটার হিসেবে পান জাদুকরী তিন অঙ্কের ছোঁয়া। ১৬০ বলে ম্যারাথন ইনিংসে ১০৭ উপহার দেন তিনি। এতে র‌্যাংকিংয়ে ১১ ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা ১৯ নম্বরে উঠেছেন ৩০ বছর বয়সী ব্যাটার। তার নামের পাশে এখন ক্যারিয়ার সর্বোচ্চ ৫৬৫ রেটিং পয়েন্ট।

বাংলাদেশের ব্যাটারদের মধ্যে র‌্যাংকিংয়ে এতদিন সেরা অবস্থান ছিল রুমানা আহমেদের। ২০১৭ সালের ফেব্রুয়ারিতে ২৫ নম্বরে উঠেছিলেন অভিজ্ঞ এই ক্রিকেটার।

এদিকে স্মরণীয় এই সিরিজে তিন ম্যাচে নাহিদার শিকার ৬ উইকেট। ফারজানার সেঞ্চুরির ম্যাচে ৩৭ রানে তিনি ধরেন ৩ শিকার। শেষ দিকে গুরুত্বপূর্ণ সময়ে এক ওভারে স্রেফ এক রান দিয়ে দুই উইকেট নিয়ে ম্যাচের মোড় বদলে বড় ভূমিকা রাখেন বাঁহাতি এই স্পিনার। বোলারদের র‌্যাংকিংয়ে নাহিদা এগিয়েছেন ৫ ধাপ। ক্যারিয়ার সর্বোচ্চ ৫২৯ রেটিং পয়েন্ট নিয়ে বাংলাদেশের সবসময়ের সেরা ১৯ নম্বরে উঠেছেন ২৩ বছর বয়সী স্পিনার।

এর আগে গত ডিসেম্বরে প্রথম বাংলাদেশি হিসেবে ২০ নম্বরে উঠেছিলেন সালমা খাতুন। এছাড়া বোলারদের র‌্যাংকিংয়ে ২১ ধাপ এগিয়ে ৫৭ নম্বরে উঠেছেন অফ স্পিনার সুলতানা। একশর বাইরে থেকে এক লাফে ৬০ ধাপ এগিয়ে ৬৩ নম্বরে জায়গা করে নিয়েছেন তরুণ লেগ স্পিনার রাবেয়া।

ভারতের ক্রিকেটারদের মধ্যে ব্যাটিং র‌্যাংকিংয়ে হার্লিন দেওল ৩২ ধাপ এগিয়ে ৫১ ও জেমিমা রদ্রিগেস ৪১ ধাপ এগিয়ে ৫৫ নম্বরে উঠেছেন। ব্যাটারদের র‌্যাংকিংয়ে বেথ মুনিকে টপকে প্রথমবারের মতো শীর্ষে উঠেছেন ইংল্যান্ডের নাটালিয়া সিভার-ব্রান্ট। অলরাউন্ডার র‌্যাংকিংয়ে আগে থেকেই শীর্ষে আছেন তিনি। বোলারদের তালিকায় এক নম্বর স্থান ধরে রেখেছেন সিভারের স্বদেশি সোফি একলেস্টোন।

সংবাদটি শেয়ার করুন