যাত্রীদের গলার কাঁটা ভোলার ভেদুরিয়া লঞ্চঘাট!

প্রকাশিত: ৯:৩৮ অপরাহ্ণ, জানুয়ারি ১৬, ২০২৪

যাত্রীদের গলার কাঁটা ভোলার ভেদুরিয়া লঞ্চঘাট!

মজিবর রহমান নাহিদ ॥ দ্বীপজেলা ভোলার সাথে বিভাগীয় শহর বরিশালের যোগাযোগের একমাত্র ভরসা নৌপথ। প্রতিদিন বরিশাল ও ভোলার উভয় প্রান্তথেকে লঞ্চযোগে কয়েক হাজার যাত্রী চলাচল করে। কিন্তু এসব যাত্রীদের এখন ভোগান্তির কারন হয়ে দাঁড়িয়েছে ভোলার ভেদুরিয়া লঞ্চঘাট। প্রশাসনের নিয়মকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে ভোলার ভেদুরিয়া লঞ্চঘাটে প্রবেশমূল্য দ্বিগুণ আদায়ের অভিযোগ পাওয়া গেছে। ঘাটের প্রবেশের টিকিটের মূল্য ৫ টাকা করে মূল্য নির্ধারন করা থাকলেও রাজনৈতিক প্রভাব খাটিয়ে ইজারাদার অভ্যন্তরীন নৌ বন্দর কর্তৃপক্ষের নিয়ম নীতি উপেক্ষা করে যাত্রীপ্রতি ১০টাকা করে নিচ্ছেন বলে অভিযোগ উঠেছে। এমনকি দ্বীগুণ টাকা নেয়া হলেও যাত্রীদের দেয়া হচ্ছে না কোন টিকিট, যাত্রী টিকেটের পাশাপাশি মালামাল উঠা-নামায়ও ২/৩গুণ বেশী টাকা আদায় হচ্ছে দীর্ঘদিন ধরে।

সরেজমিনে ভেদুরিয়া ঘাটে দেখা যায়, ঘাটে প্রবেশ করতে প্রতি যাত্রীকে দিতে হচ্ছে ১০টাকা, এর বিনিময়ে যাত্রীদের দেয়া হচ্ছে না কোন টিকিট। অতিরিক্ত ৫ টাকা কেউ দিতে না চাইলে ইজারাদারের বিশেষ বাহিনীর দ্বারা লাঞ্চিত হতে হয়।

আমিনুল ইসলাম নামে এক যাত্রী বলেন, ঘাটের টিকিট হচ্ছে ৫ টাকা কিন্তু আমাদের কাছ থেকে নেয়া হচ্ছে ১০টাকা, কেউ এর প্রতিবাদ করলেই হয়রানির শিকার হতে হচ্ছে। আমি একবার ৫টাকা বেশি দিতে না চাওয়ায় আমাকে আমার পরিবারের সামনে লাঞ্চিত করেছে ঘাটের লোকজন।

শফিক হোসেন নামে এক শিক্ষার্থী বলেন, আমরা ভোলা থেকে বরিশাল বিএম কলেজ গিয়ে পড়াশুনো করি। কিন্তু আমাদের কাছেও অতিরিক্ত টাকা নেয়া হচ্ছে ঘাটে। ১০টাকা না দিলে ঘাটে প্রবেশ করতে দেয়া হয় না।

মিন্টু গাজী নামে আরেক যাত্রী বলেন, ভোলার ভেদুরিয়া ঘাট ভোলাবাসীর জন্য এখন গলার কাটা। যেখানে সরকারি নিয়ম করা ৫টাকা সেখানে জোড়পূর্বক ১০টাকা করে নেয়া হচ্ছে, পণ্য পরিবহনেও তারা অতিরিক্ত টাকা নিচ্ছেন, কোন রদিশ দেয়া হয় না! ইজারাদার রাজনৈতিক নেতা হওয়ায় তার প্রভাবে এসব করছেন ঘাটে নিয়োজিত তার সাঙ্গোপাঙ্গরা। আমরা সাধারন মানুষ তাদের হাতে জিম্মি।

ঘাটে বিআইউব্লিউটিএর কর্মকর্তাদের তদারকির নিয়ম থাকলেও অতিরিক্ত মূল্য নেয়ার বিষয়টি নিয়ে দীর্ঘদিনেও জোড়ালো কোন পদক্ষেপ নেয়া হয় না বলেও অভিযোগ উঠেছে। তাই ক্ষোভ জানিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করে মাসুম হোসেন স¤্রাট নামে এক যাত্রী বলেন, আমি দীর্ঘদিন এই ঘাট দিয়ে বরিশালে যাতায়াত করি কিন্তু ঘাটের টিকিট এবং পণ্য পরিবহনে অতিরিক্ত মূল্য নেয়ার বিষয়ে দেখলাম না বিআইডব্লিউটিএর কোন কর্মকর্তাদের ব্যবস্থা নিতে। আমার মনে হচ্ছে এই অনিয়মের সাথে অসাধু কিছু কর্মকর্তা-কর্মচারীরাও জড়িত, উর্দ্বতন কর্তৃপক্ষের বিষয়টি খতিয়ে দেখা উচিত এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা উচিত।

এবিষয়ে বরিশাল নদী বন্দর কর্মকর্তা আব্দুর রাজ্জাক বলেন, ৫টাকার প্রবেশমূল্য ১০টাকা নেয়ার নিয়ম নেই। আপনারা ভোলা নদী বন্দর কর্মকর্তার সাথে আলাপ করে দেখতে পারেন বিষয়টি। তবে ভোলা নদী বন্দর কর্মকর্তার সাথে একাধিকবার যোগাযোগ করার চেষ্টা করা হলেও তার কোন বক্তব্য নেয়া সম্ভব হয় নি।

প্রসঙ্গত, বরিশাল-ভোলা নৌ রুটে উভয় প্রান্ত থেকে প্রতিদিন প্রায় ১৫ টি লঞ্চ চলাচল করে। যাত্রীদের সীমাহীন ভোগান্তির কথা চিন্তা করে ভেদুরিয়া লঞ্চঘাটে অতিরিক্ত মূল্য নেয়ার বিষয়ে দ্রুত পদক্ষেপ নেবে কর্তৃপক্ষ, এমনটি প্রত্যাশা সকলের।

সংবাদটি শেয়ার করুন