বরিশালে জিয়া সড়ক ও শেরে-ই বাংলা সড়ক যেন মরন ফাঁদে পরিণত

প্রকাশিত: ৯:২৩ অপরাহ্ণ, জানুয়ারি ২৪, ২০২৪

বরিশালে জিয়া সড়ক ও শেরে-ই বাংলা সড়ক যেন মরন ফাঁদে পরিণত

প্রতিদিন ডেস্ক॥ বরিশাল নগরীর বিভিন্ন এলাকা ঘুরে দেখলে আর কিছু না দেখলে বা বুঝলেও একটা বিষয় খুব ভালোভাবেই টের পাওয়া যাবে। আর তা হচ্ছে ,সড়কের বেহাল দশা। বরিশাল সিটি কর্পোরেশন এর ৩০টি ওয়ার্ডের হাতে গোনা কয়েকটি ওয়ার্ড ছাড়া প্রায় সবগুলো ওয়ার্ডেরই একই অবস্থা। তবে, নগরীর সবচেয়ে ব্যাস্তময় স্থান বরিশাল নথুল্লাবাদ বাস টার্মিনালের খুবই নিকটবর্তী দুটি এলাকা শেরে-ই বাংলা সড়ক ও জিয়া সড়ক। এই দুটি এলাকা বিসিসির ২২ এবং ২৮ নং ওয়ার্ডের মধ্যে পড়েছে। অন্যান্য সকল এলাকার থেকে ব্যপক সমস্যা এবং দুর্ভোগ নিয়ে বসবাস করছে এই দুটি এলাকার বাসিন্দারা। শেরে-ই বাংলা সড়ক ও জিয়া সড়কের খানাখন্দ এখন মরন ফাঁদে পরিনত হয়েছে। যার ফলে চলাচলে চরম ভোগান্তিতে পড়ছে স্থানীয়রা। সড়ক দুটি দ্রুত সংস্কারের দাবি জানিয়েছেন স্থানীয় বাসিন্দারা।

 

সম্প্রতি,বিসিসি নির্বাচনে জয় লাভ করা ২২নং ওয়ার্ডের কাউন্সিলর আনিচুর রহমান দুলালের মৃত্যুতে ভবিষ্যতে এই ওয়ার্ডের বেহাল সড়কের উন্নয়ন নিয়ে দেখা দিয়েছে শঙ্কা। সরজমিনে গিয়ে দেখা যায়, সড়ক দুটির বিভিন্ন স্থানে খানাখন্দ তৈরী হয়েছে। এতে বিভিন্ন সময় দুর্ঘটনার শিকার হচ্ছেন পথচারীরা। এমনকি এই খানাখন্দের কারনে ওই সড়কে ভাড়ায় চালিত যানবাহনগুলোর চালকরা চলাচল করতে রাজি হয়না। যদিও ঐ এলাকায় কোনো যাত্রী রিক্সা বা ব্যাটারি চালিত গাড়ি নিয়ে নিজ গন্তব্যে যেতে চান তাহলে তাকে গুনতে হয় দ্বিগুণ ভাড়া। এতে করে দূর্ভোগের মাত্রা বেড়ে বেশী ভোগান্তিতে পরতে হচ্ছে এই দুটি এলাকার বাসিন্দাদের।

 

স্থানীয় বাসিন্দাদের সাথে কথা বলে জানা যায়, দীর্ঘ ১৫ বছর যাবত কোন ধরনের সংস্কার হয়নি সড়ক দুটি। বৃষ্টির সময় রাস্তায় যেন এক মরণ ফাঁদে পরিণত হয়। দূর থেকে দেখলে বোঝার উপায় থাকে না, এটি রাস্তা নাকি খাল। শুকনা মৌসুমে গর্ত, খানাখন্দে ভরা রাস্তা দুটি। এতে যানবাহন চলাচলের প্রায় অনুপোযোগী হয়ে উঠেছে। ফলে বাধ্য হয়ে অন্য সড়ক ব্যবহার করে অথবা পায়ে হেঁটে যাতায়াত করছে পথচারীরা। এতে বেশি সমস্যার সম্মুখীন হচ্ছে শিক্ষার্থী, বয়স্ক ও রোগীরা।এছাড়াও বেশ কয়েকবার ঐ এলাকার সড়কে চলাচল করা কয়েকটি রিক্সা এবং অটো খাঁদে পড়ে দুর্ঘটনার শিকার হয়েছে।

 

শেরে বাংলা সড়কের বাসিন্দা শুক্কুর আলী জানান, এই সড়কে অসুস্থ রোগীদের হাসপাতালে নেওয়ার জন্য রিকশাওলাকে বললে তারা যেতে চায়না। এছাড়াও অন্যান্য যানবাহন চলাচলে চরম ভোগান্তি পোহাতে হয়। আমরা এ ভোগান্তি থেকে মুক্তি চাই। আমরা চাই নতুন মেয়র মহোদয় আমাদের দিকে সুদৃষ্টি দিক। এদিকে জিয়া সড়কের বাসিন্দা আজম হাওলাদার রানা বলেন, রাস্তার এমন অবস্থা হওয়ার কারনে অতিরিক্ত ভাড়া দিয়ে আমাদের যাতায়াত করতে হয়। নয়তো কেউ এই সড়কে প্রবেশ করতে চায়না। আমরা এ সড়কটি সংস্কারের দাবি জানাই। এদিকে এ সড়ক দুটি সংস্কারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেছেন স্থানীয়রা।

সংবাদটি শেয়ার করুন