উত্তাল বরিশাল নগর

প্রকাশিত: ৭:০০ অপরাহ্ণ, মে ১৯, ২০২১

উত্তাল বরিশাল নগর

সাংবাদিক রোজিনা ইসলামকে গ্রেফতার ও কারাগারে প্রেরণের প্রতিবাদে বিক্ষোভের পর বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে বরিশাল। শুধু বরিশাল মহানগরিই নয় বিক্ষো ছড়িঢে পড়েছে বিভাগের প্রতিটি জেলা উপজেলায়। সকল ১০টা থেকে বিভিন্ন সাংবাদিক সংগঠনগুলো মানববন্ধন বিক্ষোভ সমাবেশ শুরু করে যা সন্ধ্যা অব্দি চলছিল। সমবাবেশগুলোতে বিভিন্ন রাজনৈতিক, সমাজিক সংগঠনগুলো ঐক্য প্রকাশ করেন।

সকালে প্রথমে মানবন্ধন ও বিক্ষোভ করেন বরিশাল সাংবাদিক ইউনিয়ান। সমাবেশে বক্তারা বলেন, রোজিনা ইসলামকে প্রায় ছয় ঘণ্টা আটকে রেখে হেনস্তা করে মিথ্যা মামলা দিয়ে কারাগারে পাঠিয়ে দুর্নীতিবাজেরা এ দেশের স্বাধীন সাংবাদিকতাকে কফিনে পাঠাতে উদ্যত হয়েছে। কিন্তু আজ দেশের সব গণমাধ্যমকর্মী ঐক্যবদ্ধ হয়ে রাজপথে নেমেছেন। শাহবাগ থানায় স্বেচ্ছাগ্রেপ্তারের জন্য অনুসন্ধানী সাংবাদিকেরা আবেদন নিয়ে গেছেন। প্রয়োজনে সারা দেশের সাংবাদিকেরা গণগ্রেপ্তার হওয়ার কর্মসূচি দেবেন। গণমাধ্যম ও মতপ্রকাশের স্বাধীনতাকে রক্ষা করতে তাঁরা কাজ করে যাবেন।
সমাবেশে সাংবাদিক ইউনিয়নের সভাপতি স্বপন খন্দকার, নাগরিক কমিটির জেলা সভাপতি অধ্যাপক শাহ সাজেদা, সাংবাদিকনেতা সুশান্ত ঘোষ, সাংবাদিক নজরুল বিশ্বাস, মিথুন দাস, এম জসীম উদ্দীন প্রমুখ বক্তব্য দেন।

সকাল সাড়ে ১০টায় বরিশাল প্রেসক্লাব আয়োজিত মানববন্ধনে বক্তারা রোজিনা ইসলামের মামলা প্রত্যাহার করে দ্রুত মুক্তির দাবি জানান। একই সঙ্গে রোজিনাকে হেনস্তার সঙ্গে জড়িত ব্যক্তিদের আইনের আওতায় আনার দাবি করেন। এ সময় বক্তব্য দেন প্রেসক্লাবের সভাপতি ইসমাইল হোসেন, সাংবাদিক পুলক চ্যাটার্জী, কাজী মিরাজ মাহমুদ, সংস্কৃতিজন সৈয়দ দুলাল, নজরুল ইসলাম প্রমুখ।

দুপুর ১২টায় একই স্থানে মানববন্ধন ও সমাবেশ করে বরিশাল টেলিভিশন চিত্র সাংবাদিক অ্যাসোসিয়েশন। এর সদস্যরা সড়কে ক্যামেরা রেখে সমাবেশে অংশ নেন। তাঁরা অবিলম্বের রোজিনা ইসলামের মুক্তি দাবি ছাড়াও ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি করেন। সেখানে বক্তব্য দেন ন্যাশনাল ডেইলিজ ব্যুরো চিফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক আকতার ফারুক শাহিন, সাংবাদিক স্বপন খন্দকার প্রমুখ।
বিকালে বরিশাল ন্যাশনাল ডেইলি ব্যুরো এসোসিয়েশন( এনডিবিএ) মানব বন্ধন কর্মসূচী পালন করে। রোজিনা ইসলামের অবিলম্বে মুক্তি দাবি করে বক্তব্য দেন সংগঠনের সাধারণ সম্পাদক ও দৈনিক যুগান্তরের বরিশাল ব্যুরো প্রধান আকতার ফারুক শাহিন, প্রথম আলোর বরিশাল ব্যুরো প্রধান জসিম উদ্দিন, টেলিভিশন মিডিয়া অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি বিধান সরকার, এনডিবিএ-এর কোষাধ্যক্ষ জিয়া শাহিন, জাতীয় সাংবাদিক সংস্থার জেলা সভাপতি এম.আর. প্রিন্স, কুয়াকাটা প্রেস ক্লাবের সভাপতি নাসির উদ্দিন বিপ্লব, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন জেলা কমিটির সাধারণ সম্পাদক এ.কে. আজাদ, গণসংহতি আন্দোলন জেলা কমিটির আহ্বায়ক দেওয়ান আবদুর রশিদ মিলু।
মেট্রোপলিটন প্রেসক্লাব, বাসদ ও সুশাসনের জন্য নাগরিক (সুজন) রোজিনা ইসলামের মুক্তির দাবিতে সমাবেশ ও বিক্ষোভ করে। এতে বক্তব্য দেন মেট্রোপলিটন প্রেসক্লাবের সভাপতি আবুল কালাম আজাদ, বাসদ নেতা মনীষা চক্রবর্তী, জেলা জাসদের সভাপতি খন্দকার আবদুল হাই, সুজনের নগর সম্পাদক রফিকুল ইসলাম। এছাড়াও ঝালকাঠী, পটুয়াখালী, ভোলায় বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

এ সংক্রান্ত আরও সংবাদ