পুলিশ ক্লিয়ারেন্সের জন্য আর কাউকে হয়রানির শিকার হতে হবে না : পুলিশ কমিশনার

প্রকাশিত: ৫:১১ অপরাহ্ণ, আগস্ট ৩১, ২০২২

পুলিশ ক্লিয়ারেন্সের জন্য আর কাউকে হয়রানির শিকার হতে হবে না : পুলিশ কমিশনার

বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোঃ সাইফুল ইসলাম বিপিএম (বার) বলেছেন, এখন থেকে পুলিশ ক্লিয়ারেন্সে জন্য আর কাউকে হয়রানির শিকার হতে হবেনা, সাত দিনের মধ্যে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট দেয়া হবে। শুধুমাত্র সরকারি ফি পাঁচশত টাকা ছাড়া এর বাইরে আর কোন টাকা খরচ করতে হবেনা। গরীব মানুষগুলো যাতে সহজে পুলিশি সেবা পায়, তারা যাতে হয়রানির শিকার না হয়, বিদেশগামীদের যাতে থানায় বার বার যেতে না হয়, সাধারন মানুষের দুর্ভোগ লাঘবের জন্যই ওয়ান স্টপ পুলিশ ক্লিয়ারেন্স সার্ভিসের চালু করা হয়েছে।

আজ বুধবার (৩১ আগস্ট) বেলা ১১ টায় বরিশাল নগরীর আমতলা মোড় রোডস্থ বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনারের কার্যালয়ে ওয়ান স্টপ পুলিশ ক্লিয়ারেন্স সার্ভিসের উদ্ধোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

এ সময় তিনি আরও বলেন, পুলিশ ক্লিয়ারেন্স হচ্ছে বাংলাদেশ পুলিশ কর্তৃক জনগণকে পদ্রত্ত এক ধরণের সেবা। সাধারণত চাকুরি বা উচ্চশিক্ষার জন্য বিদেশ গমণের ক্ষেত্রে/বিদেশে অবস্থানরত ক্লিয়ারেন্স সার্টিফিকেট প্রয়োজন হয়।

পুলিশ কমিশনার বলেন, ওয়ান স্টপ পুলিশ ক্লিয়ারেন্স সার্ভিসে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাবার প্রক্রিয়া হচ্ছে প্রথমে প্রার্থীকে সোনালী ব্যাংক কর্পোরেট শাখা, বরিশাল এর কোড নং ১৭৩০১০০০১২৬৮১ তে ৫০০/- টাকার ব্যাংক ট্রেজারী চালান সংগ্রহ করতে হবে।পরে ৫০০/- টাকার ব্যাংক ট্রেজারী চালান কপি এবং প্রয়োজনীয় কাগজপত্রসহ অত্র কার্যালয়ের ওয়ান স্টপ পুলিশ ক্লিয়ারেন্স সার্ভিস ডেক্সে উপস্থিত হলে নির্দিষ্ট অফিসার কাগজপত্র স্ক্যানার মেশিন দিয়ে স্ক্যান করে অনলাইনে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করবেন এবং আবেদন দ্রুত সংশ্লিষ্ট থানায় প্রেরণ করে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট প্রাপ্তির নির্দিষ্ট তারিখ আবেদনকারীকে জানিয়ে দিবেন এবং উক্ত নির্ধারিত তারিখেই প্রার্থীকে তা প্রদান করা হবে। যদি কোন প্রার্থী নিজেই পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট সংগ্রহ করতে চান সেক্ষেত্রে উপ-পুলিশ কমিশনার (নগর বিশেষ শাখা), বরিশাল কার্যালয়ে হাজির হয়ে নির্ধারিত ফরমে আবেদনপূর্বক পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট সংগ্রহ করতে পারবেন।

এ সময় তিনি আরও বলেন, অনেক সময় অপরাধীরা দেশে গুরুতর কোন অপরাধ/সন্ত্রাসী কার্যক্রম করে বিদেশে পালিয়ে যেতে চাইলে পুলিশ ক্লিয়ারেন্সের মাধ্যমে তা নিশ্চিত হওয়া যায়। বিদেশ গমনে ইচ্ছুক কোন ব্যক্তির বিরুদ্ধে কোন মামলা চলমান আছে কিনা পুলিশ ক্লিয়াারেন্সের মাধ্যমে তা জানা যায়। এছাড়াও বিদেশে অবস্থানরত অবস্থায় ওয়ার্ক পারমিট প্রাপ্তির ক্ষেত্রে অনেক সময় পুলিশ ক্লিয়ারেন্স প্রয়োজন হয়।

এ সময় আরও উপস্থিত ছিলেন, অতিরিক্ত পুলিশ কমিশনার সঞ্জয় কুন্ড, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপারেশন) মোহাম্মদ এনামুল হক, উপ-পুলিশ কমিশনার (সদর দপ্তব) মোহাম্মদ নজরুল হোসেন, উপ-পুলিশ কমিশনার (সাপ্লাই এন্ড লজিস্টিকস) মােঃ জুলফিকার আলী হায়দার, উপ-পুলিশ কমিশনার (সিএসবি) খান মুহাম্মদ আবু নাসের, অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার ( সিএসবি) রুনা লায়লাসহ প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার কর্মী ও পুলিশ সদস্য বৃন্দ।

সংবাদটি শেয়ার করুন