প্রধান বিরোধীদল না এলে নির্বাচন অংশগ্রহণমূলক হবে না: সাবেক নির্বাচন কমিশনার

প্রকাশিত: ৬:২৮ অপরাহ্ণ, অক্টোবর ৪, ২০২৩

প্রধান বিরোধীদল না এলে নির্বাচন অংশগ্রহণমূলক হবে না: সাবেক নির্বাচন কমিশনার

ভোট অংশগ্রহণমূলক হতে হবে বলে মন্তব্য করেছেন সাবেক নির্বাচন কমিশনার কবিতা খানম। তবে প্রধান বিরোধীদল না এলে নির্বাচন অংশগ্রহণমূলক হবে না। তিনি বলেন, ভোটের পরিবেশ ঠিক করতে হবে।
বুধবার নগরীর নির্বাচন ভবনে ‘অবাধ ভোটাধিকার প্রতিষ্ঠায় প্রার্থী ও পোলিং এজেন্টদের ভূমিকা’ শীর্ষক কর্মশালায় তিনি এ কথা বলেন।
কবিতা খানম বলেন, আমরা দেখছি বিরোধীদলও ইসিকে সহায়তা করছে না। নির্বাচন কমিশনের সঙ্গে সম্পৃক্ত সবাইকে মূল ভূমিকা রাখতে হবে। নির্বাচনে শুধু কমিশন নয়, অনেকে রয়েছে। অথচ কোনো সমস্যা হলে নির্বাচন কমিশন আসামির কাঠগড়ায় দাঁড়ায়।
সাবেক এই নির্বাচন কমিশনার আরও বলেন, নির্বাচন প্রক্রিয়ায় যদি গাফিলতি থাকে তবে ব্যবস্থা নিতে হবে। নির্বাচন কমিশনের অগাধ ক্ষমতা আছে- এটা নিয়ে আরগুমেন্ট আছে। প্রত্যেক রাজনৈতিক দল ও ব্যক্তিকে কমিটমেন্ট করতে হবে ভালো নির্বাচনের। পোলিং এজেন্ট দেয়ার দায়িত্ব প্রার্থীর। পোলিং এজেন্টদের বের করে দেয়ার তথ্য আমরা পাচ্ছি না।
শুধু হাওয়ার ওপরে অভিযোগ দিলে হবে না। পোলিং এজেন্টদের নিরপেক্ষ আচরণ করতে হবে। ভোটগ্রহণ প্রক্রিয়ায় প্রার্থীকে উপযুক্ত ভূমিকা রাখতে হবে। প্রার্থীদের পোলিং এজেন্টদের তালিকা ইসিতে পাঠানো দরকার।

সংবাদটি শেয়ার করুন